×

আন্তর্জাতিক

গরিব দেশগুলিতে করোনা ভ্যাকসিনের ডোজ পাঠাতে চান বিল গেটস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২০, ১০:১৭ এএম

গরিব দেশগুলিতে করোনা ভ্যাকসিনের ডোজ পাঠাতে চান বিল গেটস
গরিব দেশগুলিতে করোনা ভ্যাকসিনের ডোজ পাঠাতে চান বিল গেটস

বিল গেটস

প্রতিষেধকের অভাবে দরিদ্র দেশের মানুষদের করোনায় আক্রান্ত হয়ে মরতে দিতে চান না মাইক্রোসফট কর্তা (Microsoft) বিল গেটস(Bill Gates)। করোনার ভ্যাকসিন প্রস্তুতির পর তা বিশ্বের দরিদ্র দেশগুলির কাছে পৌঁছে দিতে চান তিনি। এই মর্মে বিশ্বের সবকটি দেশের গবেষণা সংস্থাগুলিকে কোটি কোটি প্রতিষেধকের ডোজ তৈরি করার জন্যও খরচ দিতে চায় তাঁর ফাউন্ডেশন।

সর্বদাই অসহায়ের সহায় হয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন মাইক্রোসফট কর্তা। তাই করোনা আবহেও তার অন্যথা হল না। ইতিমধ্যেই করোনার প্রতিষেধক নির্মাণে গবেষণায় বিপুল পরিমাণে অর্থ দিয়ে সাহায্য করছেন তিনি। তবে এখানেই নিজেকে সীমাবদ্ধ করে রাখতে চান না। প্রতিষেধক নির্মিত হলে তা ছড়িয়ে দিতে চান বিশ্বের দরিদ্র দেশবাসীর মধ্যে। সেক্ষেত্রে প্রয়োজনে অর্থ বিনিয়োগ করতেও পিছপা হবে না তাঁর সংস্থা মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (Melinda Gates Foundation)। কোভিড ভ্যাকসিন তৈরি করতে ইতিমধ্যেই বিভিন্ন সংস্থাকে আর্থিক সাহায্য করছে বিল ও তাঁর সংস্থা। পেনসালিভানিয়ার বায়োটেক ফার্ম ইনোভিও ফার্মাসিউটিক্যালসের ভ্যাকসিন গবেষণাতেও সামিল তিনি।

জানা গিয়েছে, এই ফার্মাসিউটিক্যাল কোম্পানির করোনা ভ্যাকসিন গবেষণার কাছে যাবতীয় আর্থিক অনুদান দিয়েছেন বিল গেটস ও তার সংস্থা মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। এই কর্মযজ্ঞে সহযোগিতার হাত বাড়িয়েছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসও। গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (Gavi)-র সঙ্গে যৌথ উদ্যোগে বিশ্বের নানা দেশে ভ্যাকসিনের ডোজ পৌঁছে দেওয়ার জন্য আগাম পরিকল্পনাও করে রেখেছেন বিল গেটস। কোন দেশ ভ্যাকসিনের গবেষণায় কতদূর এগোল তা জানতে প্রতিনিয়ত রাষ্ট্রপ্রধান বা সেই সব দেশের চিফ মেডিক্যাল অফিসারদের সঙ্গে আলোচনা করছেন মাইক্রোসফট কর্তা। সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে ভিডিও কনফারেন্সে কোভিড ভ্যাকসিনের গবেষণা নিয়ে আলোচনা করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App