হাতির পর গর্ভবতী গরু বিস্ফোরকভর্তি খাবারে জখম

আগের সংবাদ

মার্কিন তরুণীর ‘শ্লীলতাহানি’ করেছিলেন গিলানি

পরের সংবাদ

পুলিশের নির্যাতনে কৃষকের মৃত্যু, দোষিদের শাস্তি দাবি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০২০ , ৯:১০ অপরাহ্ণ

গোপালগঞ্জে পুলিশের নির্যাতনে কৃষক নিখিল কর্মকারের মৃত্যুতে গভীর উদ্বেগ, তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং দোষী পুলিশের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ।

শনিবার (৬ জুন) বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে অবিলম্বে দোষী পুলিশের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

বিবৃতিতে তিনি বলেন, খবরে প্রকাশ তাস খেলার জন্য নিখিলকে ধরে পুলিশ নির্মমভাবে প্রহার করলে তার মেরুদন্ডের ৩টি হাড় ভেঙে যায়; প্রথমে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে এবং পরে ঢাকার পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নিখিলের মৃত্যু হয়।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, তাস খেলে নিখিল কোন অপরাধ করলে তাকে গ্রেপ্তার করে তার নামে মামলা দেয়া যেতো এবং মামলার বিচারে দোষী সাব্যস্ত হলে আদালত যে শাস্তি দিত সেটা সে মানতে বাধ্য হতো। কিন্তু অপরাধের অভিযোগে অভিযুক্তকে নির্মমভাবে প্রহার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীই যদি আইন নিজের হাতে তুলে নেয় তাহলে আইনের শাসন প্রতিষ্ঠা হবে কিভাবে?

বিবৃতিতে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশী নির্যাতনে একজন কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় গোটা মার্কিন মুল্লুকে এগার দিন ধরে প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে। সে বিক্ষোভের আগুন আমেরিকা থেকে ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। আর সেই সময়ে বাংলাদেশে নিরীহ কৃষককে পুলিশী নির্যাতনে হত্যা করা হলো যা খুবই দুঃখজনক ও অগ্রহণযোগ্য।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, বাংলাদেশে পুলিশী হেফাজতে নির্যাতন-হত্যা নতুন নয়, এর আগেও অনেক নির্যাতন ও হত্যার ঘটনা ঘটেছে। সেসব নির্যাতন-হত্যার বিচার ও শাস্তি হয়নি বলে এ ধরনের হত্যাকাণ্ড একের পর এক ঘটে চলেছে।

বিবৃতিতে খালেকুজ্জামান অবিলম্বে কৃষক নিখিলকে নির্যাতন করে হত্যাকারী পুলিশের গ্রেপ্তার, বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

এমএইচ