এবার উত্তেজনা কমবে ভারত-চীন সীমান্তে?

আগের সংবাদ

সরকার করোনার চাষাবাদ করেছে: কর্নেল অলি

পরের সংবাদ

অক্টোবরেই মাঠে নামছে জামাল ভূইয়ারা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০২০ , ৫:৫৭ অপরাহ্ণ

করোনা ভাইরাসের কারণে স্তব্ধ হয়েছিল ক্রীড়াঙ্গন। প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ রোধে মার্চে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচ স্থগিত রাখে ফিফা ও এএফসি। একই কারণে সময়সূচী পুনরায় পরিবর্তন করা হলে তা জানিয়ে দেয়া হবে বলে উল্লেখ করেছে বিশ্ব ফুটবল ও এশিয়ান ফুটবলের এই দুই সর্বোচ্চ সংস্থা। অবশেষে খুশির খবর পেয়েছে জামাল ভূইয়ারা।অক্টোবরেই ফের আন্তর্জাতিক ম্যাচের স্বাদ পেতে যাচ্ছেন লাল-সবুজের প্রতিনিধিরা। আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফার সঙ্গে আলোচনা করে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই এবং চীনে হতে যাওয়া ২০২৩ এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচের নতুন সময়সূচী দিয়েছে এশিয়ান ফুটবল কনফাডেরশন (এএফসি)। মার্চ এবং জুনে হওয়ার কথা থাকলেও বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের বাকি ম্যাচগুলো পুনরায় মাঠে গড়াবে অক্টোবর ও নভেম্বর।

এ বিষয়ে, বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন, ‘ফিফার নির্দেশনা অনুসারে এএফসি আগামী অক্টোবর ও নভেম্বরে বাছাইয়ের গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো আয়োজন করবে।

‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। ইতোমধ্যে ৮ ম্যাচের চারটি খেলেছে জামাল ভূইয়ারা। বাকি ৪ ম্যাচের ২টি অক্টোবরে ও ২টি হবে নভেম্বরে।

নতুন সূচি অনুযায়ী বাংলাদেশ আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে সিলেটে। পরে ১৩ অক্টোবর দোহায় খেলবে কাতারের বিপক্ষে ফিরতি ম্যাচটি। বাংলাদেশ শেষ দুটি ম্যাচ খেলবে নভেম্বরে ভারত ও ওমানের বিপক্ষে। নতুন সূচি অনুযায়ী ১২ ও ১৭ নভেম্বর ঢাকায় হবে এ ম্যাচ দুটি।

সর্বশেষ এই সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রাথমিকভাবে সংযুক্ত বিশ্বকাপ ও এশিয়া কাপের দ্বিতীয় রাউন্ডের বাছাইপর্ব শেষ করার কথা চিন্তা করে।

এছাড়া খেলোয়াড়, কর্মকর্তা, সমর্থক, স্টেকহোল্ডারদের নিরাপত্তা ও চিকিৎসা সংক্রান্ত বিষয়গুলো পর্যবেক্ষণ করবে বলে এএফসি তাদের বিবৃতিতে জানিয়েছে।

বিশ্বকাপ বাছাইপর্বের প্রাথমিক রাউন্ডের দ্বিতীয় পর্যায়ে ‘ই’ গ্রুপে খেললেও পয়েন্ট টেবিলের সুবিধাজনক স্থানে নেই বাংলাদেশ। এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলেছে লাল-সবুজরা। ৩ পরাজয় ও ১ ড্রয়ে মাত্র ১ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্বের পয়েন্ট তালিকার তলানিতে আছে জেমি ডে’র শিষ্যরা। বাংলাদেশ তাদের এক পয়েন্ট পেয়েছিল গত অক্টোবরে ভারতের বিপক্ষে ১-১ গোলে ড্র করে।

এসএইচ