×

আন্তর্জাতিক

চীনের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২০, ০২:৩২ পিএম

চীনের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা

চীনের ওহান থেকেই করোনা ছড়িয়েছে। বলেছেন রিচার্ড ডিয়ারলাভ

চীনের ল্যাব থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে বলে দাবি করলেন ব্রিটিশ গোয়েন্দা বিভাগ এমআই৬- এর সাবেক প্রধান রিচার্ড ডিয়ারলাভ। তবে সেটা দুর্ঘটনাবশতই ছড়িয়েছে বলে মনে করছেন তিনি। ১৯৯৯ থেকে ২০০৪ পর্যন্ত এমআই৬-এর প্রধান ছিলেন রিচার্ড ডিয়ারলাভ।

ইংল্যান্ডের একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে রিচার্ড জানিয়েছেন, ‘আমার মনে হয়, দুর্ঘটনাবশতই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। একটা প্রশ্ন উঠেছে, যদি চীনকে কোনোদিন এই ঘটনার দায় স্বীকার করতে হয়, তাহলে কি ওরা এর ক্ষতিপূরণ দেবে? চীনের সঙ্গে সম্পর্ক কোন পথে এগোবে, সেটা এবার সব দেশকেই ভাবতে হবে। আন্তর্জাতিক মহল চীনের নেতৃত্বের প্রতি কেমন আচরণ করবে, সেটাও ভাবতে হবে।’

১৯৯৯ থেকে ২০০৪ পর্যন্ত এমআই৬-এর প্রধান ছিলেন রিচার্ড। তিনি করোনার বিষয়ে আরও বলেন, ‘নরওয়েজিয়ান-ব্রিটিশ গবেষক দলের একটি সায়েন্টিফিক রিপোর্ট অনুযায়ী, চিনের ‘পলায়মান’ একটি ল্যাবরেটরি থেকেই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। কেউ যদি ভুল করে থাকে, তাহলে সেটা ঝুঁকির। চীনের নেতারা যেভাবে দেশের মানুষকে গ্রেফতার করছেন বা মুখ বন্ধ করে দিচ্ছেন, ঠিক সেভাবেই করোনার উৎপত্তি নিয়ে বিতর্ক থামিয়ে দেওয়ার চেষ্টা করছেন। আমরা কীসের মোকাবিলা করছি, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। চীনের নেতাদের নিশ্চয়ই মনে হয়েছে, তারা যে ভাইরাসের মোকাবিলা করছেন, সেটা ঠেকানোর চেষ্টা করার বদলে প্রতিদ্বন্দ্বীদের একইরকম অসুবিধায় ফেলে দেওয়া উচিত।’

রিচার্ড যে রিপোর্টের কথা উল্লেখ করেছেন, সেই গবেষণা করেছেন লন্ডন বিশ্ববিদ্যালয়ের সেন্ট জর্জেস হাসপাতালের অধ্যাপক অ্যাঙ্গাস ডালগ্লেইশ এবং নরওয়ের ভাইরোলজিস্ট বার্জার সোরেনসেন। তাদের দাবি, করোনাভাইরাস কীভাবে মানবদেহের কোষে প্রবেশ করছে, সেটা তারা আবিষ্কার করেছেন।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কিছুদিন ধরেই অভিযোগ করে আসছেন উহানের ল্যাবরেটরি থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে নোভেল করোনা ভাইরাস। চীনও সেই অভিযোগ বরাবরের মতোই অস্বীকার করছে। তবে ট্রাম্পের পর এবার ব্রিটিশ গোয়েন্দা বিভাগের সাবেক প্রধানের এমন বক্তব্য আবারও আলোচনার জন্ম দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App