×

স্বাস্থ্য

বিশ্বে করোনা ‘বিপদের’ শীর্ষ ২০ দেশে বাংলাদেশ

Icon

nakib

প্রকাশ: ০৫ জুন ২০২০, ০৮:১৪ পিএম

বিশ্বে করোনা ‘বিপদের’ শীর্ষ ২০ দেশে বাংলাদেশ

করোনা ভাইরাসে সংক্রমণের ভিত্তিতে প্রতিনিয়ন একেক দেশের অবস্থান পরিবর্তন হচ্ছে। শীর্ষস্থানে যুক্তরাষ্ট্র থাকলেও দ্বিতীয় অবস্থানে রাশিয়াকে পিছনে ফেলে এসেছে ব্রাজিল। আর প্রতিবেশি ভারত সপ্তম অবস্থানে চলে এসেছে। অন্যদিকে বাংলাদেশে আজ শুক্রবার (৫ জুন) ৯০তম দিনে এসে করোনাভাইরাস সংক্রমিত শীর্ষ ২০ দেশের তালিকায় স্থান করে নিয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান তাই বলছে।

আজ কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন সংবাদ থেকে জানা যায় গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৮২৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট ৬০ হাজার ৩৯১ জনের মধ্যে করোনাভাইরাস ধরা পড়লো। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩০ জন। সব মিলিয়ে দেশে কোভিড-১৯ রোগে মারা যাওয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৮১১।  সংক্রমিত দেশের তালিকায় এক নম্বরে যুক্তরাষ্ট্র থাকলেও মৃত্যুহার কমেছে। শীর্ষ ২০ দেশের তালিকায় থাকা মেক্সিকোতে নতুন করে ৮১৬ জন, পাকিস্তানে ৬৮ জন ও রাশিয়ায় মারা গেছে ১৪৪ জন।

[caption id="attachment_224123" align="aligncenter" width="700"] ওয়ার্ল্ডোমিটার[/caption]

বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা গত ৮ মার্চ জানিয়েছিলেন, বাংলাদেশে তিন জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে দুই জন পুরুষ, অন্যজন নারী। করোনাভাইরাসে আক্রান্ত এই তিন ব্যক্তির মধ্যে দুই জন ইতালি থেকে দেশে ফিরেছেন।

আইইডিসিআর পরিচালক আরও জানান, ইতালি থেকে আসা দু’জন ভিন্ন পরিবারের সদস্য। তাদের একজন বাসায় আসার পর তার মাধ্যমে একজন নারীও আক্রান্ত হয়েছেন। উল্লেখ্য, বাংলাদেশ প্রথম করোনা রোগি মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App