×

আন্তর্জাতিক

এবার বৈষম্য বিরোধী প্রতিবাদে চিকিৎসা কর্মীরা

Icon

nakib

প্রকাশ: ০৫ জুন ২০২০, ০৫:১১ পিএম

এবার বৈষম্য বিরোধী প্রতিবাদে চিকিৎসা কর্মীরা

বর্ণবাদ বিরোধী মিছিলে চিকিৎসা কর্মীরা

নিউইয়র্কের ডাক্তার ও নার্সসহ চিকিৎসা কর্মীরা বর্ণবাদ বিরোধী বিক্ষোভে অংশ নিতে রাস্তায় নেমেছে। দেশটিতে করোনা ভাইরাসের এ সময়ে চিকিৎসাকর্মীদের হিরো হিসেবে অভিহিত করা হয়। পুলিশের নিষ্ঠুরতায় জর্জ ফ্লয়েডের মৃত্যুতে বিক্ষোভে উত্তাল দেশটিতে এবার প্রতিবাদ জানাতে এসব হিরোরা রাজপথে নেমে এসেছে।

মাস্ক, গ্লাবস ও অন্যান্য ব্যাক্তিগত নিরাপত্তা পোশাক পরিহিত হয়ে ম্যানহাটানে কয়েকশত চিকিৎসাকর্মী যুক্তরাষ্ট্রের কাঠামোগত বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। এসময় তারা ‘চিকিৎসা সবার জন্য’ এবং ‘বর্ণবৈষম্য আমাদের রোগীদের হত্যা করছে’ বলে স্লোগান দেয়। তাছাড়া ফ্লয়েডের মৃত্যুর স্মরণে তারা ৮ মিনিট ৪৬ সেকেন্ড হাটু গেড়ে নিরবতা পালন করে। পুলিশ ৮ মিনিটের বেশি সময় ধরে ফ্লয়েডের ঘাড়ে হাটু চেপে ধরেছিল।

চিকিৎসা ক্ষেত্রেও কালোদের বঞ্চিত করা হয়। দেশটিতে মোট জনসংখ্যার মাত্র ১৩.৪ শতাংশ কালো হলেও করোনা ভাইরাসে মোট মৃত্যুর প্রায় ২৩% হচ্ছে কালো মানুষ। নিউইয়র্কে সাদাদের তুলনায় প্রায় দ্বি-গুণ কালো মানুষের মৃত্যু হয়েছে। এসবের প্রতিবাদে প্রায় ৬টি হাসপাতালের চিকিৎসাকর্মীরা রাস্তায় নামে।

উল্লেখ্য, এ সময় তারা শপথ নিয়ে বলেন যে, আমরা সব সম্প্রদায়ের মানুষদের সেবা দেয়ার শপথ নিচ্ছি, আমরা জনগণের স্বাস্থ্য সুরক্ষার শপথ নিচ্ছি এবং এখন পুলিশের অতিরিক্ত শক্তি ব্যবহার এবং নিষ্ঠুরতা জরুরী স্বাস্থ্য ঝুঁকিতে পরিণত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App