চীনের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা

আগের সংবাদ

একজন নির্ভেজাল বাঙালির জন্য

পরের সংবাদ

মৃত্যু ছাড়ালো ৮শ, আক্রান্ত ৬০ হাজারের বেশি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০২০ , ২:৪৬ অপরাহ্ণ

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়ালো ৮১১ জন। এছাড়াও ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৮২৮ জন।

শুক্রবার (৫ জুন) করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বিশেষ বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৪৫ টি। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮৮ টি। এ নিয়ে মোট শনাক্ত ৬০ হাজার ৩৯১ জন। নতুন মৃত্যু ৩০ জনের মধ্যে ২৩ জন পুরুষ ও ৭ জন মহিলা। এদের মধ্যে ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে ১২ জন, সিলেট বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ২ জন রংপুর বিভাগে ১ জন ও বরিশালে ১ জন। এছারাও গত ২৪ ঘণ্টায় ৬৪৩ জন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। এ নিয়ে মোট ১২ হাজার ৮০৪ জন সুস্থ হলেন বলে তিনি জানান।

২৪ ঘণ্টায় মৃতদের লিঙ্গ, বয়স ও এলাকা ভিত্তিক তথ্য বিশ্লেষনে তিনি জানান, মৃতদের মধ্যে ১৭ জনের মৃত্যু হয়েছে হাসপাতালে এবং ১৩ জনের মৃত্যু হয়েছে বাড়িতে। শনাক্ত বিবেচনায় মৃতের হার ১ দশমিক ৩৪ শতাংশ। বয়স বিভাজনে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬ জন এবং ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ জন এবং ৮০ থেকে ৯০ বছরের মধ্যে একজন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ, আইসোলেশন এবং কোয়ারেন্টাইনের তথ্য বিশ্লেষনে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৬৪৩ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ হাজার ৮০৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ২০ শতাংশ। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়রেন্টাইন করা হয়েছে ২ হাজার ২৪৫ জনকে। আইসোলেশনে নেয়া হয়েছে ৩৬৫ জনকে।

এমআই