কক্সবাজারের ‘রেড জোনে’ কঠোর লকডাউন

আগের সংবাদ

অন্তঃসত্ত্বা হাতি হত্যায় গ্রেপ্তার ১

পরের সংবাদ

দেখুন কী হয়!

প্রতিদিন একটি করে আমলকি খান

প্রকাশিত: জুন ৫, ২০২০ , ৬:২২ অপরাহ্ণ আপডেট: জুন ৫, ২০২০ , ৬:৩০ অপরাহ্ণ

প্রতিদিন একটি বা দুটি করে আমলকি খান। দেখুন কী ফলাফল দাঁড়ায়। তবে কেন খাবেন আমলকি সেটা আগে জানা উচিত। কী ‍উপকার পাওয়া যায় আমলকি খেয়ে। নিচে আমলকির গুণাগুণ আর খাওয়ার নিয়ম দেখে নিতে পারেন।

১. কাঁচা আমলকীর রস নিয়মিত অথবা প্রতিদিন ১-২টি করে খেলে কিংবা কাঁচা আমলকি খেলে রক্ত পরিষ্কার, চর্মের লাবণ্যতা ও যৌনশক্তি বেড়ে যায়।

২. প্রতিদিন একটি করে আমলকি চিবিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৩. আমলকির তেল চুল কালো ও চুলের গোড়া শক্ত করে এবং সুনিদ্রা আনে।

৪. আমলকির টাটকা রস ও হলুদ মিশিয়ে গনোরিয়া রোগীকে দেয়া হয়।

৫. আমলকির রস ও চূর্ণ বাদাম তেল মর্দন করে চিনিসহ প্রতিদিন খালি পেটে ২৫ গ্রাম পরিমাণ খেলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায় এবং সব প্রকার চোখের রোগের জন্য উপকারী।

আমলকির রস

৬. হজম শক্তি বৃদ্ধি ও বমন নিবারণের জন্য শুষ্ক ফল আধা কুটা করে ৫-৬ গ্রাম ১ কাপ পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে পরবর্তীতে ভালোভাবে কচলিয়ে ছেঁকে নিয়ে পানিটুকু দিনে ৩-৪ বার পান করতে পারেন।

৭. মস্তিষ্ক ও হৃদযন্ত্রের দুর্বলতায় মোরব্বা করে ৪-৫টি করে প্রতিদিন ৩/৫ বার খেতে পারেন।

৮. ভিটামিন সি, ভিটামিন ই১, ই২ এর অভাজনিত রোগে কাঁচা আমলকির রস ১০-১৫ মিলি বা ২-৩ চা চামচ দিনে ২ বার চিনি বা মিশিয়ে খেতে হবে।

৯. গর্ভাবস্থায় শরীরের জ্বালা পোড়ায় আধা চূর্ণ আমলকি ভেজানো পানি গ্লুকোজের সঙ্গে খেলে উপকার হবে।

১০. নবজাতক শিশুর জন্মের অল্প সময়ের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য মধু, ঘি, স্বর্ণসিঁদুর আমলকি চূর্ণ একত্রে পেস্ট করে দিনে ২ বার ৫-৭ দিন দিন।

গর্ভবতীর জন্য আমলকি
এমএন

মন্তব্য করুন

যে মন্তব্যগুলো খবরের বিষয়বস্তুর সাথে মিল আছে এবং আপত্তিজনক হবে না সেই মন্তব্যগুলোই দেখানো হবে। প্রকাশিত মন্তগুলো পাঠকের নিজস্ব মতামত। পাঠকের কোন মন্তব্যের জন্য ভোরের কাগজ লাইভ কোন দায়ভার গ্রহণ করবে না।

জনপ্রিয়