×

আন্তর্জাতিক

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে উত্তেজনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২০, ০৪:৪৭ পিএম

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে উত্তেজনা

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে এখনো যুক্তরাষ্ট্রে উত্তেজনার বারুদ বিরাজমান । প্রায় সব শহরেই কারফিউ ভেঙ্গে শান্তিপূর্ণ অবস্থা ও প্রতিবাদ চালিয়ে যাচ্ছে মার্কিনিরা। তবে গত সপ্তাহের তুলনায় লুটপাট ও সহিংসতার মাত্রা কম।

বিক্ষোভকারীরা গত সপ্তাহের তুলনায় কম গ্রেপ্তার এবং সহিংস সংঘাতে জড়িয়েছে এবং শান্ত রয়েছে। আটলান্টা, ওয়াশিংটন, ডিসি এবং সিয়াটলের মতো শহরে শান্তিপূর্ণ প্রতিবাদকারীরা এখনও বাইরে অবস্থান করছে। নিউইয়র্কে বিক্ষোভকারী এবং পুলিশের মধ্যে সংঘর্ষ হয়েছিল, তবে কর্তৃপক্ষ বলছে যে শহরটি আগের চেয়ে শান্ত রয়েছে, লুটপাটের কোনও নজির নেই।

তবে নিউ অরলিন্স পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে । পুলিশ বলছে বিক্ষোভকারীরা পুলিশি বাঁধা অতিক্রম করে এবং শ্লোগান এর সাথে পরিস্থিতি উত্তপ্ত হলে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করে।

আটলান্টা পুলিশ বিভাগ জানিয়েছে এটি বুধবার বিক্ষোভকারীদের মধ্যে 43 জনকে গ্রেপ্তার করেছে।

বেশ কয়েকদিনের উচ্চ উত্তেজনা এবং সহিংস সংঘর্ষের পরে পুলিশের কিছুটা কঠিন অবস্থানে যায় এবং বিক্ষোভকারীরা সহিংসতা বর্জন করে। এর পর থেকেই প্রতিবাদ ও আন্দলোন বেশিরভাগ ক্ষেত্রে শান্তিপূর্ণ ছিল।

জর্জ ফ্লয়েড হত্যার সাথে জড়িত চারজন সাবেক মিনিয়াপলিস পুলিশ অফিসারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। একজন ২৫মে মিনিয়াপলিসে এক পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড়ে হাটু চাঁপা দিলে তার মৃত্যু হয়। সেখানে অবস্থানরত আরো তিন পুলিশের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার, জর্জ ফ্লয়েডের হত্যাকে একটি 'ভয়াবহ অপরাধ' হিসাবে অভিহিত করেছেন এবং বলেছেন জড়িত কর্মকর্তাদের "তার হত্যার জন্য জবাবদিহি করা উচিত।" তিনি আরও বলেন যে এই সপ্তাহের শুরুতে প্রেসিডেন্ট ট্রাম্পের বার্তার চরম বিরোধীতা করেন। সূত্র: সিএনএন ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App