চলে গেলেন 'হঠাৎ বৃষ্টি'র নির্মাতা বাসুদা

আগের সংবাদ

বৃষ্টিতে রাজধানীবাসীর দুর্ভোগ

পরের সংবাদ

করোনায় ক্ষতিগ্রস্থ নিম্ন আয়ের পরিবার ও শিশুদের পাশে এডুকো 

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০২০ , ২:৫৩ অপরাহ্ণ

করোনা ভাইরাসের কারণে সৃষ্ট এই ক্রান্তিকাল, সমাজের নিম্নআয়ের পরিবার এবং আদিবাসী সম্প্রদায়ের শিশুদের উপর দীর্ঘমেয়াদী বিরূপ প্রভাব ফেলবে বলে মনে করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এডুকো। এরই প্রেক্ষিতে করোনাভাইরাসের কারণে সৃষ্ট এই ক্রান্তিকালে ক্ষতিগ্রস্ত শিশু এবং তাদের পরিবারের পাশে দাঁড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯ কার্যক্রম বাস্তবায়ন করছে। এডুকো বাংলাদেশের কোভিড-১৯ প্রকল্পের মাধ্যমে সাড়ে সাত হাজার শিশু ও তাদের পরিবারকে আর্থিক সহায়তা, খাদ্য এবং স্বাস্থ্য সুরক্ষার পণ্য সামগ্রী সরবরাহ করা হয়েছে।

গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এডুকো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আব্দুল হামিদ বলেন, জাতীয়ভাবে লকডাউন শিথিল হবার পরও স্বল্পআয়ের অনেক মানুষের জীবিকা নির্বাহ করা কঠিন হয়ে পড়বে। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক ক্ষেত্রে কর্মরত অনেকেই চাকরি হারাবে বলে ধারণা করা হচ্ছে। অভিজ্ঞতা থেকে আমরা বুঝতে পারছি যে, এই ধরনের আর্থিক ক্ষতি পরিবারের শিশুদের সুস্বাস্থ্য এবং সামগ্রিক মঙ্গলের উপর স্থায়ী প্রভাব ফেলবে। স্কুল বন্ধ থাকা এবং সকল ক্ষেত্রে শিক্ষার বিকল্প সুযোগ না থাকায় তারা আরও বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এই মানবিক কার্যক্রমের মাধ্যমে এডুকো ঢাকা এবং নারায়ণগঞ্জ জেলার ৫,৪১৪ পরিবারকে মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করেছে। এই সহায়তা কার্যক্রমের মাধ্যমে এডুকো, বিভিন্ন বস্তিতে বসবাসরত ও ‘অধিকার’ প্রকল্পের আওতাভুক্ত শ্রমজীবী ছাত্র-ছাত্রী ও তাদের পরিবারের পাশে দাঁড়িয়েছে। রাজবাড়ী এবং ফরিদপুর জেলার বিভিন্ন যৌনপল্লিতে বসবাসরত শিশুদের সাহায্য করার উদ্দেশ্যে ১,২৭০টি খাদ্য এবং স্বাস্থ্য-সুরক্ষা পণ্যের প্যাকেজ দেয়া হয়েছে। এডুকো মাঠপর্যায়ে ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও), সচেতন, এবং শাপলা মহিলা সংস্থা (এসএমএস)-এই তিন সংস্থার সাথে অংশীদারিত্বের ভিত্তিতে এই কার্যক্রম সামগ্রিকভাবে পরিচালনা করেছে।