আগের ঢাকাটাকেই ফেরত পেয়েছি

আগের সংবাদ

২৪ ঘন্টায় নতুন আক্রান্ত ১৭৪ পুলিশ

পরের সংবাদ

‘ম্যাংগো স্পেশাল ট্রেনে’ আম ৫ জুন থেকে

প্রকাশিত: জুন ৩, ২০২০ , ১২:২৭ অপরাহ্ণ আপডেট: জুন ৩, ২০২০ , ২:৫১ অপরাহ্ণ

দেশের আম ব্যবসায়ীদের সুবিধার্থে এবার ম্যাংগো ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে এবার প্রথম রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনে করে আম যাবে ঢাকা। আগামী শুক্রবার (৫ জুন) রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী হয়ে আম নিয়ে দু’টি পার্সেল ট্রেন ঢাকার পথে চলাচল করবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় নিতে কেজিপ্রতি আমের ভাড়া লাগবে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে ভাড়া এক টাকা ১৭ পয়সা।

রেল সূত্রে জানা গেছে, রাজশাহীর আমবাহী বিশেষ পার্সেল ট্রেন ‘ম্যাঙ্গো স্পেশাল ১, ২’ ট্রেন দু’টি সপ্তাহের প্রতিদিন চলাচল করবে। আর আমের পাশাপাশি সব ধরনের শাক-সবজি, ফলমূল, ডিমসহ উত্তরের বিভিন্ন কৃষিজাত দ্রব্যও এতে পরিবহন করা হবে। আর রাজধানী ঢাকায় পৌঁছানোর পর ব্যবসায়ীদের সুবিধামতো স্টেশনে ট্রেন থামানো হবে।

গতকাল মঙ্গলবার (২ জুন) পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) ফুয়াদ হোসেন এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, এর আগে কখনো ট্রেনে এভাবে আম ঢাকায় নিয়ে যাওয়া হয়নি। করোনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে আম চাষিদের সুবিধার্থে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।
‘ম্যাংগো স্পেশাল-২’ ট্রেনটি সপ্তাহে প্রতিদিন চলাচল করবে জানিয়ে ডিসিও ফুয়াদ হোসেন বলেন, ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় এবং রাজশাহী থেকে বিকেল ৫টা ৫৫ মিনিটে ছাড়বে এবং ঢাকায় পৌঁছাবে রাত ১টায়। অন্যদিকে, ‘ম্যাংগো স্পেশাল-১’ ট্রেনটি প্রতিদিন ঢাকা থেকে দিনগত রাত ২টা ১৫ মিনিটে ছাড়বে এবং চাঁপাইনবাবগঞ্জ পৌঁছাবে সকাল ১০টা ১৫ মিনিটে।

এর আগে করোনার উদ্ভূত পরিস্থিতিতে আম, লিচু ও অন্যান্য মৌসুমী ফল বিপণন এবং কৃষিপণ্য বাজারজাতকরণ বিষয়ে গত ১৬ মে ভিডিও কনফারেন্সে চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। সেদিনই ট্রেনে আম পরিবহনের কথা ওঠে। এর পর রেলমন্ত্রী নুরুল ইসলাম এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য পশ্চিমাঞ্চল রেল কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

সে অনুযায়ী আম সংগ্রহ, পরিবহন ও বাজারজাতকরণ নিয়ে গত ২০ মে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় আম পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেন চলাচলের এ সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে ডাক বিভাগের ‘জুম এক্সপ্রেস’র মাধ্যমে আম পরিবহনের এ বিশেষ সেবা চালু করেছে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়