বিজয়ী হলো বিজয়ের মুহূর্ত

আগের সংবাদ

পড়াশোনার জন্য আঁখি-স্বপ্নারা পাচ্ছেন সংবর্ধনা

পরের সংবাদ

কোহলিদের অনুশীলন নিয়ে ভাবছে বিসিসিআই

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ৩, ২০২০ , ৩:২৯ অপরাহ্ণ

প্রাণঘাতী করোনাভাইরাস এখনো বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে। এ ভাইরাসের প্রকোপ কবে কমবে তা কেউ জানে না তাই স্বাস্থ্যবিধি মেনে কিভাবে কোহলিদের মাঠে অনুশীলনে ফেরানো যায় সেই পরিকল্পনা করছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তবে এখনই হুট করে কিছু করতে নারাজ বিসিসিআই। খেলোয়াড়দের পূর্ণ স্বাস্থ্য সুরক্ষা ও করোনাকালিন আইন নিশ্চিত করেই কোহলিদের মাঠে অনুশীলনের ফেরাবে বোর্ড।

এ বিষয়ে বিসিসিআইয়ের এক মুখপাত্র বলেছেন , ‘তখনই আমরা খেলোয়াড়দের এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাব, যখন ১০০ ভাগ নিশ্চিত হতে পারব। অনুশীলনের জন্য এনসিএর সঙ্গে এ নিয়ে আলোচনা হয়েছে। আমরা অন্য বিকল্প ব্যবস্থার দিকেও নজর রাখছি। বিভিন্ন রাজ্যের নিয়মের দিকেও আমাদের খেয়াল রাখতে হবে। জুন মাস শেষ হতে না হতেই কোনো উপায় বের করে ফেলব আমরা। ক্রিকেটাররা মাঠে ফেরার জন্য অপেক্ষা করছে। তাই শক্তপোক্ত পরিকল্পনা করার কথা ভাবছি।’

এছাড়া ভারতের ফিল্ডিং কোচ আর শ্রীধর কয়েক দফায় অনুশীলনের একটি পরিকল্পনা করেছেন। সবার আগে ক্রিকেটারদের ফিটনেসের কথা ভাবতে হচ্ছে বিসিসিআইকে। কারণ ঘরবন্দি জীবনে অনেকেই হয়তো ফিটনেসে মন দেননি। এ অবস্থায় শ্রীধর মনে করেন, সম্পূর্ণ ম্যাচ ফিটনেস পেতে ক্রিকেটারদের লাগবে ৪ থেকে ৬ সপ্তাহ।

তিনি আরও বলেন, ‘‌দেখুন, চার থেকে ছয় সপ্তাহের ক্যাম্প দরকার। ক্রিকেটারদের সম্পূর্ণ ম্যাচ ফিটনেস ফিরে পেতে সময় চাই। পেসারদের লাগবে ৬ সপ্তাহ।’‌অন্যদিকে কয়েকটি দেশ তাদের ক্রিকেট দল নিয়ে অনুশীলন শুরু করেছে।

ইতোমধ্যে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা আইসিসি নিয়ম মেনে অনুশীলন শুরু করেছে। এমনকি প্রায় আড়াই মাস পর গত সোমবার অনুশীলন শুরু করেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ১২ দিনের আবাসিক ক্যাম্পের জন্য ১৩জন খেলোয়াড়কে ক্যাম্পে ডাকা হয়েছে। কলম্বো ক্রিকেট ক্লাবের হোটেলে রাখা হয়েছে খেলোয়াড়দের।

এমআই