×

ভারত

মুম্বাইয়ের পথে ঘূর্ণিঝড় নিসর্গ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২০, ০৪:২০ পিএম

মুম্বাইয়ের পথে ঘূর্ণিঝড় নিসর্গ

ফাইল ছবি

আমফানের রেশ কাটতে না কাটতেই এবার ভারতের দিকে প্রবল বেগে ধেয়ে আসছে আরও একটি মারাত্মক ঘূর্ণিঝড়, "নিসর্গ"। ভারতের আবহাওয়া দপ্তর মুম্বাইয়ে লাল সতর্কতা জারি করে জানিয়েছে যে আগামী ১২ ঘণ্টার মধ্যে আরও প্রবল শক্তিশালী হয়ে ওঠার সম্ভাবনা ঘূর্ণিঝড়টির।

আগামী ৬ ঘণ্টার মধ্যে "নিসর্গ" আরও শক্তিশালী হয়ে ধেয়ে যাবে উত্তর দিকে এবং আগামীকাল অর্থাৎ বুধবারের মধ্যে প্রবল গতিতে সে আছড়ে পড়তে পারে মুম্বাইয়ের উপকূলে। তারপর উত্তর মুম্বাই হয়ে পার্শ্ববর্তী দক্ষিণ গুজরাট উপকূল ধরে ওই ঝড় যেতে পারে দমনের দিকে, এমনই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। ইতিমধ্যেই এই প্রবল ঘূর্ণিঝড় থেকে বাঁচতে মুম্বাইয়ের উপকূলবর্তী অঞ্চল ফাঁকা করে দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

ইতোমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মুম্বাইয়ের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে নিসর্গ মোকাবিলায় কেন্দ্রের পক্ষ থেকে সবরকম সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এদিকে সোমবারেই মুম্বাইয়ের মুখ্যমন্ত্রীও আসন্ন সুপার সাইক্লোন মোকাবিলায় রাজ্যের প্রস্তুতি পর্যালোচনা করেছেন বলে জানা গেছে। সেখানকার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে, প্রবল ওই ঘূর্ণিঝড়ের ধাক্কায় অন্যান্য ক্ষতির পাশাপাশি মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় ব্যাপক ভূমিধসের আশঙ্কা করছেন অনেকেই।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, মুম্বাই থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও সুরাট থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে নিসর্গ। ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে সাইক্লোনের রূপ নেবে এই নিম্নচাপ।

শুরুতে আরব সাগর হয়ে উত্তর দিকে বয়ে যাবে "নিসর্গ"। তারপর উত্তর পূর্বে বাঁক নিয়ে সেটি উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের সমুদ্র উপকূলের মাঝখানে হরিহরেশ্বরে আছড়ে পড়বে। এই প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে মুম্বাইসহ গোয়া ও কেরল, দমন ও লাক্ষাদ্বীপের বিস্তীর্ণ এলাকা।

বুধবার সন্ধ্যায় যখন সমুদ্র উপকূল গ্রাস করবে নিসর্গ, তখন হাওয়ার গতিবেগ থাকার সম্ভাবনা সর্বোচ্চ ১১৫ থেকে ১২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। যার ফলে গোয়া, মুম্বাই, গুজরাট ও কেরল প্রবল বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App