×

আন্তর্জাতিক

মমতার চাপে আনন্দবাজার সম্পাদকের পদত্যাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২০, ১২:৩১ এএম

মমতার চাপে আনন্দবাজার সম্পাদকের পদত্যাগ

আনন্দবাজার পত্রিকা

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের চাপে পদত্যাগ করেছেন আনন্দবাজারপত্রিকার সম্পাদক অনির্বাণ চট্টোপাধ্যায়। নতুন সম্পাদক হচ্ছেন ত্রিকাটির বার্তা সম্পাদকের ভূমিকায় থাকা ঈশানী দত্ত রায়। রোববার (৩১ মে) বিকেলে আনন্দবাজার পত্রিকা সূত্রে এমন তথ্য জানা গেছে।

এর আগে গত ২৭ মে ঘূর্ণিঝড় আমফান পরবর্তী এক সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় কয়েকটি সংবাদমাধ্যমের ভূমিকার সমালোচনা করেছিলেন। তার মধ্যে তিনি সরাসরি নাম উল্লেখ করে আনন্দবাজার পত্রিকার সমালোচনা করেছিলেন।

মুখ্যমন্ত্রী অভিযোগ এনে বলেছিলেন, আপনারা সরকারকে দুটো দিন সময় না দিয়ে রাস্তায় বেরিয়ে উত্তেজনা ছড়ালেন। আপনারা যে রাজ্যের কত বড় ক্ষতি করলেন, একদিন বুঝবেন, যেদিন নিজেদের এই সমস্যার মধ্যে পড়তে হবে।

আনন্দবাজার পত্রিকার সাম্প্রতিক সম্পাদকীয় নীতির কারণেই কেন্দ্রীয় বিজেপি সরকারের ত্রাণ পাওয়া থেকে বঞ্চিত হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

এর কদিন পরই আনন্দবাজার পত্রিকার সম্পাদক অনির্বাণ চট্টোপাধ্যায়কে হেয়ারস্ট্রিট থানায় ডেকে নিয়ে ৬ ঘণ্টার পুলিশি জেরা করা হয়। এই পুলিশি জেরা নিয়ে আনন্দবাজার পত্রিকা নিজেই নিশ্চুপ। এছাড়া পশ্চিমবঙ্গসহ অন্যান্য গণমাধ্যমেও এ বিষয়ে তেমন কোনো খবর পরিবেশন হয়নি।

এর ফলে সম্পাদক অনির্বাণ চট্টোপাধ্যায়ের পদত্যাগ নিয়ে নানামুখী গুজব ছড়িয়ে পড়ে। এসব গুজবের মধ্যেই পত্রিকার নির্ভরযোগ্য সূত্র সন্ধ্যায় সম্পাদকের পদত্যাগের খবর নিশ্চিত করে।

তবে পশ্চিমবঙ্গের বাম নেতা সূর্যকান্ত মিশ্র এক টুইট বার্তায় মন্তব্য করেন, আনন্দবাজার পত্রিকার সম্পাদককে ডেকে নিয়ে পুলিশি জেরার মুখে হেনস্তা করা স্বাধীন সাংবাদিকতার ওপর একটি হামলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App