×

অর্থনীতি

আয়কর দেয়ার সময় আরও বাড়লো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২০, ০৭:২৩ পিএম

জরিমানা ছাড়া আয়কর জমা দেয়ার সময় বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ১৮৪জি-তে দেয়া ক্ষমতাবলে সোমবার (১ জুন) এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে এনবিআর। যে সকল করদাতারা চলতি বছরের ২৬ মার্চ থেকে ৩০ মে এর মধ্যে আয়কর রিটার্ন দিতে পারেননি, তারা জরিমানা ছাড়াই আগামী ২৯ জুনের মধ্যে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

এনবিআর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, সকল শ্রেণির করদাতা এবং উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালীর অধীন যাবতীয় সময়ানুগ কার্যক্রম পরিপালনের সর্বশেষ সময়সীমা যে সকল ক্ষেত্রে ২৬ মার্চ ২০২০ হতে ৩০ মে ২০২০ তারিখের (উভয় দিন অন্তর্ভুক্ত) মধ্যে উত্তীর্ণ হয়েছে, সে সকল ক্ষেত্রে ২৬ মার্চ হতে ৩০ মে তারিখ (উভয় দিন অন্তর্ভুক্ত) পর্যন্ত সময়কাল প্রমার্জনপূর্বক পরিপালনের সময়সীমা ২৯ জুন ২০২০ পর্যন্ত বৃদ্ধি করা হলো।

প্রমার্জিত সময়কালের জন্য কোনোপ্রকার সুদ কিংবা জরিমানা প্রযোজ্য হবে না বলেও এনবিআরের আদেশে উল্লেখ করা হয়েছে। এতে আরো বলা হয়েছে, আয়কর কর্তৃপক্ষ, কর আপিলাত ট্রাইব্যুনাল এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রমের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালীর অধীন যাবতীয় সময়ানুগ কার্যক্রম পরিপালনের সর্বশেষ সময়সীমা যে সকল ক্ষেত্রে ২৬ মার্চ ২০২০ হতে ৩০ মে ২০২০ তারিখের (উভয় দিন অন্তর্ভুক্ত) মধ্যে উত্তীর্ণ হয়েছে, সে সকল ক্ষেত্রে ২৬ মার্চ ২০২০ হতে ৩০ মে ২০২০ তারিখ (উভয় দিন অন্তর্ভুক্ত) পর্যন্ত সময়কাল প্রমার্জনপূর্বক পরিপালনের সময়সীমা ৫ আগস্ট ২০২০ পর্যন্ত বৃদ্ধি করা হলো।

প্রসঙ্গত, করোনা মহামারি প্রতিরোধে সরকারের ঘোষণা করা সাধারণ ছুটির কারণে জরিমানা ও সুদ আরোপ ব্যতীত চলতি বছরের মার্চ ও এপ্রিল মেয়াদের ভ্যাট রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ায় এনবিআর। এ বিষয়ে গত ২৬ এপ্রিল জারি করা নির্দেশনায় বলা হয়, যে সকল করদাতা মার্চ ও এপ্রিল মাসের রিটার্ন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে পারেননি, তারা জরিমানা ও সুদ ছাড়াই আগামী ৯ জুনের মধ্যে দাখিল করতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App