মৃত্যুতে ফ্রান্সকেও ছাড়াল ব্রাজিল

আগের সংবাদ

এসএসসি-সমমানের ফল প্রকাশ

পরের সংবাদ

পাসপোর্ট অফিস খুলছে আজ

প্রকাশিত: মে ৩১, ২০২০ , ১০:০৫ পূর্বাহ্ণ আপডেট: মে ৩১, ২০২০ , ১২:০৭ অপরাহ্ণ

পাসপোর্ট অফিস খুলছে তবে জরুরি প্রয়োজন ছাড়া কোনো প্রকার রি- ইস্যু ও বায়ো এনরোলমেন্ট হবেনা । কারণ পাসপোর্টের এ কাজগুলো করতে গেলে আবেদনকারীর খুবই কাছাকাছি কর্মকর্তাদের হাতের সাহায্যে করতে হয়। তাতে উভয়ের মধ্যে করোনা ভাইরাসে (কোভিট-১৯) সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে বলেই এখনই রি-ইস্যু ও বায়ো-এনরোলমেন্ট সাময়িকের জন্য বন্ধ থাকছে।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পূর্বের ন্যায় আবার পাসপোর্টের কার্যক্রম চলবে বলে জানা গেছে। করোনার এ ক্রান্তিকালে কোন ভিজিটর গ্রহনযোগ্য নয় বলে জানিয়েছেন অধিদপ্তর। তবে সরকারের ঘোষণা অনুযায়ী সীমিত আকারে পাসপোর্ট প্রিন্ট হবে। দাপ্তরিক অন্যান্য সব কাজ চলমান থাকবে। পাসপোর্টের পেন্ডিং যেসব কাজ রয়েছে সেসব কাজগুলো শেষ করতে হবে। জরুরী অথবা বিশেষ প্রয়োজনে পাসপোর্ট সেবা দিবেন কর্তৃপক্ষ।বিভিন্ন অফিসে ই পাসপোর্ট উদ্বোধন এর বিষয়টি চলমান থাকবে বলে পাসপোর্ট অধিদপ্তরসুত্রে জানা গেছে।

পাসপোর্ট অধিদপ্তর বাংলাদেশের বিদেশে অবস্থিত মিশনগুলো পাসপোর্টের কার্য্যক্রম চলমান রয়েছে। এমনকি বাংলদেশে যে বিদেশীরা রয়েছেন তাদেরকেও দ্রুত এক্সিট ভিষার সেবা চলমান রয়েছে বলে অধিদপ্তরসুত্র নিশ্চিত করেছে।সারাবিশ্বে আমাদের দেশের বিদেশে ৮৮ টি কুটনৈতিক মিশন রয়েছে।এর মধ্যে পাসপোর্ট অধিদপ্তর যেমন জরুরীসেবার অংশ হিসেবে কুয়েত,বাহরাইন,দক্ষিন কোরিয়া ও লেবাননে পাসপোর্ট পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এমনকি বাংলাদেশে অবস্থানরত বিদেশী ও কুটনৈতিক মিশনগুলোতেও এই সেবা দেয়া হচ্ছে খুবই সীমিত আকারে।এক প্রশ্নের জবাবে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ ভোরের কাজকে বলেন, আমরা এই সেবাগুলো অনেকটা জীবনের ঝুকি নিয়ে দিচ্ছি। বলতে পারেন অনেকটা মানবিক মুল্যবোধের জায়গা থেকে।অপর এক প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন বিদেশীরা যারা আমাদের দেশে অবস্থান করছেন তাদের ভিষার মেয়াদ শেষে হয়ে গেছে এমন বিদেশীদের এক্সিট ভিষা দিতে হয় ।

সেজন্য আমাদেরকে তাদের বিষয়টিকে মাথায় রেখে কাজ করতে হচ্ছে। সাকিল আহমেদ আরো বলেন, বিদেশী মিশনে যাদের পাসপোর্ট এনরোলমেন্ট রয়েছে তাদেরকে এ সেবা দেয়া হচ্ছে বলেও জানান।হজ্ব গমনেচ্ছুকদের বিষয়ে জানতে চাইলে তিনি ভোরের কাগজকে বলেন, আমরা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কোন পাসপোর্টের আবেদন ও গ্রহণ বিতরণ কার্য্যক্রম করছিনা। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে কার্য্যক্রম চালুর কথাও জানান। অধিদপ্তরের প্রশাসনিক কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে মহাপরিচালক আরো বলেন, দেশের নাগরিকরা যাতে পাসপোর্টের স্বল্পতায় নাভোগে সেজন্য আমরা পাসপোর্টের বুকলেট বিদেশ থেকে আমদানিতে প্রশাসনিক কাজ অব্যহত রেখেছি।

এসএসচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়