×

জাতীয়

রবিবার থেকে চলবে লঞ্চ, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২০, ০৯:০৬ পিএম

করোনার কারণে প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর দক্ষিণাঞ্চলের ৪৩টি রুটসহ সারা দেশে রবিবার (৩১ মে) সকাল থেকে যাত্রীবাহী নৌযান চলাচল শুরু হবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। লঞ্চগুলোকে এরই মধ্যে ধুয়েমুছে পরিস্কার করা হয়েছে। তবে শেষ পর্যন্ত নৌযাত্রায় স্বাস্থ্যবিধি মেনে চলা সম্ভব হবে কি-না এ নিয়ে আশঙ্কা রয়েছে।

ঢাকা নদীবন্দরে (সদরঘাট) বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক আলমগীর হোসেন জানান, করোনার সাধারণ ছুটির ঘোষণা অনুযায়ী ৩১ মে থেকে লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা নেই। তবে সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি ও বিআইডব্লিউটিএর নির্দেশনা মানতে হবে। এ নিয়ে গত শুক্রবার (২৯ মে) লঞ্চ মালিক, শ্রমিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে বিআইডব্লিউটিএর বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী নৌযান পরিচালনা আমরা নিশ্চিত করব।

জানা গেছে, ওই বৈঠকে লঞ্চের ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছিল মালিকপক্ষ। তবে শেষ পর্যন্ত প্রথম ১০ দিন আগের ভাড়ায় চালানোর সিদ্ধান্ত হয়। ভাড়া বাড়ানোর যৌক্তিকতা ও পরিমাণ নির্ধারণের জন্য একটি কমিটিও গঠন করা হয়। দেশের সব নদীবন্দরে জীবানু নাশক টানেল বসানো, যাত্রীদের তাপমাত্রা মেপে, মাস্ক পড়ে ও হাত জীবানুনাশক দিয়ে ধুয়ে লঞ্চে উঠানোর সিদ্ধান্ত হয় বৈঠকে।

লঞ্চ মালিকদের দাবি, স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চালাতে হলে তাদের খরচ বেড়ে যাবে এবং আয়ও কমে যাবে। কারণ, লঞ্চের ধারণ ক্ষমতার চেয়ে কম যাত্রী নিতে হবে। আবার লঞ্চ জীবানুমুক্ত করাসহ বিভিন্ন বাড়তি খরচ যোগ হবে। এ অবস্থায় ভাড়া না বাড়ালে তাদের লোকসান হবে।

অন্যদিকে বিআইডব্লিউটিএ মনে করে, লঞ্চের ধারণ ক্ষমতা অনুযায়ী যাত্রী বহন করলে স্বাস্থ্যবিধির লঙ্ঘন হবে না। কারণ, লঞ্চে অনুমোদিত যাত্রী সংখ্যা মানা হলে প্রত্যেক যাত্রী দিনে প্রায় ১৪ বর্গফুট যায়গা পাওয়ার কথা। স্বাস্থ্যবিধি অনুযায়ী এ দূরত্ব যথেষ্ট। তাই মালিকদের লোকসান হওয়ার কথা না। শুধু করোনার জন্য বাড়তি কিছু নিরাপত্তা ব্যয় হবে, যা ব্যবসায়ীক দায়বদ্ধতা থেকেই এ দূর্যোগে করা যেতে পারে।

নৌপথে স্বাস্থ্যবিধি ঠিকমতো মানা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সরোয়ার হোসেন বলেন, আমাদের দেশে নৌপথের অধিকাংশ যাত্রীই কম আয়ের মানুষ। তাদের মধ্যে স্বাস্থ্য সচেতনতার অভাব রয়েছে। অন্যদিকে মালিকপক্ষের মনোভাব বরাবরই মুনাফাকেন্দ্রীক। যতো পারে যাত্রী তুলতে চাইবে তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিআইডব্লিউটিএর সক্ষমতাও অপ্রতুল। ফলে নৌপথে ব্যাপক স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App