×

খেলা

মেসিকে হটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২০, ০৫:২৫ পিএম

মেসিকে হটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের

মেসি-ফেদেরার

আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসিকে হটিয়ে ২০২০ সালে বিশ্বে সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকায় নাম লিখিয়েছেন সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার। দ্বিতীয় স্থানে এসেছেন পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তার আয় ১০৫ মিলিয়ন ডলার।

গতবারের শীর্ষে থাকা মেসির অবস্থান এবার তিনে। তার এবারের আয় ১০৪ মিলিয়ন ডলার। বেশি আয়ের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার। তার আয় ৯৫ দশমিক ৫ মিলিয়ন ডলার। তালিকার পাঁচে রয়েছেন মার্কিন বাস্কেটবল তারকা লেব্রন জ্যামস। গত বছর তিনি আয় করেছেন ৮৮.২ মিলিয়ন মার্কিন ডলার। বেতন ও প্রাইজমানি থেকে ২৮.২ মিলিয়ন মার্কিন ডলার আয় করলেও তার আয়ের বড় অংশ এসেছে বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে। এ খাতে তার ব্যাংক হিসেবে জমা পড়েছে ৬০ মিলিয়ন মার্কিন ডলার।

গত ২৯ মে (শুক্রবার) ফোর্বস সাময়িকী বিশ্বের সবচেয়ে বেশি আয় করা অ্যাথলেটদের তালিকা প্রকাশ করেছে।ফোর্বসের সিনিয়র এডিটর কার্ট বাডেনহাউসেন বলেন, করোনা ভাইরাসের কারণে মেসি ও রোনালদোর বেতনে কাটা পড়ায় ফেদেরারকে শীর্ষে উঠতে সাহায্য করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯০ সালে তালিকাটি চালু হওয়ার পর এই প্রথম কোনো টেনিস খেলোয়াড় হিসেবে আয়ের দিক থেকে তিনি শীর্ষে অবস্থান করছেন। ৩৮ বছর বয়েসি রজার ফেদারার গত বছরের চেয়ে এবার চার ধাপ এগিয়ে তালিকার শীর্ষ স্থানটি দখল করেছেন। ২০টি গ্র্যান্ডস্লাম জয়ী ফেদেরার গত একবছরে ১০৬.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন। যা তাকে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়েও উপরে রেখেছে।

গেল বছর প্রাইজমানি খাতে ৬.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন তিনি। তবে বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বাকি ১০০ মিলিয়ন ডলার আয় করেন ফেদেরার। ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে আয়ের এমন বিশাল অংকের আশেপাশেও নেই অন্য কেউ। গত বছর তালিকায় রজার ফেদেরারের স্থান ছিলো পাঁচে। এর আগে ২০১৩ সালে তিনি তালিকায় দুই নম্বরে স্থান করে নিয়েছিলেন। এবার তিনি সেই রেকর্ডও ভাঙলেন।

এছাড়া, গতবারের মত এবারও শীর্ষ ১০০ ধনী ক্রীড়াবিদের তালিকায় একমাত্র ক্রিকেটার ভারতের বিরাট কোহলি। গেল বছরে তার আয় ২৬ মিলিয়ন মার্কিন ডলার। এ পরিমাণ আয় নিয়ে তিনি তালিকার ৬৬ নম্বরে। বেতন বাবদ ২ মিলিয়ন ডলার আয় করলেও তার সিংহভাগ আসে বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তির মাধ্যমে। এ খাতে তার আয় ২৪ মিলিয়ন মার্কিন ডলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App