×

রাজধানী

দীর্ঘ বিরতির পর ফ্লাইট শুরুর প্রস্তুতি চূড়ান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২০, ০৮:৫০ পিএম

দীর্ঘ বিরতির পর ফ্লাইট শুরুর প্রস্তুতি চূড়ান্ত

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

করোনার দীর্ঘ বিরতির পর আগামী ১ জুন থেকে দেশের অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরুর শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে। ওই দিন সকালে শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে ইউএস বাংলার একটি ফ্লাইট চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে। দেশীয় বিমান সংস্থাগুলো আগের ভাড়াতেই ৩ রুটে প্রতিদিন মোট ২৪টি ফ্লাইট পরিচালনা করবে।

বিমান চলাচলের সব শেষ অবস্থা দেখতে শনিবার (৩০ মে) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী শাহজালালের অভ্যন্তরীণ টার্মিনালে যান। এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান তার সঙ্গে ছিলেন। প্রতিমন্ত্রী টার্মিনালে স্বাস্থ্য বিধি মানার প্রস্তুতিগুলো সরেজমিন ঘুরে দেখেন। এর আগে তিনি বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজের অগ্রগতিও দেখেন।

মাহবুব আলী বলেন, গত বছরের ২৮ ডিসেম্বর তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজ উদ্বোধনের পর থেকে বিরতি ছাড়াই তা চলছে। করোনা ভাইরাসের সাধারণ ছুটির মধ্যেও নির্ধারিত সময়ে এর নির্মাণ শেষ হবে। করোনার বিস্তার রোধে বিমানবন্দরের পদক্ষেপে সন্তোষ জানিয়ে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

বেবিচক চেয়ারম্যান জানান, ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনস, নভোএয়ার ও ইউএস-বাংলার প্রতিদিন ২৪টি ফ্লাইট চলবে। এর মধ্যে চট্টগ্রামে ১১টি, সিলেটে ৪টি ও সৈয়দপুরে ৯টি ফ্লাইট রয়েছে। তিনি জানান, প্রতিটি ফ্লাইটে ৫০ শতাংশের বেশি যাত্রী নেয়া যাবে না। ৪৫ মিনিট পর একটি করে ফ্লাইট ছাড়বে। স্বাস্থ্য পরীক্ষায় যদি কোনো যাত্রীর শরীরে তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইট থাকে, তাহলে তাকে ফ্লাইটে নেয়া হবে না। বিমানের যাত্রী, পাইলট ও কেবিন ক্রুদের স্বাস্থ্যবিধি অনুযায়ী চলতে হবে। প্রতি ফ্লাইটের পর এয়ারক্রাফ্টকে জীবানুমুক্ত করতে হবে ইত্যাদি।

এদিকে বিমানের ভাড়া বাড়বে না জানিয়ে এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এওএবি) মহাসচিব ও নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মফিজুর রহমান বলেন, আমরা চাই না যাত্রীরা কোনো চাপে থাকুক। চাচ্ছি আকাশপথে যাত্রীরা ফিরে আসুক। করোনাকালে নিরাপদ স্বাস্থ্যসেবা ও গন্তব্যে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য। সে জন্য আগের মতোই ভাড়া রাখা হবে। প্রসঙ্গত, এর আগে ইউএস বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বিভিন্ন গণমাধ্যমে ভাড়া বাড়ানোর কথা উল্লেখ করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App