×

অর্থনীতি

করোনায় চাকরির বিজ্ঞপ্তি কমেছে ৮৭ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২০, ০১:৩৮ এএম

করোনায় চাকরির বিজ্ঞপ্তি কমেছে ৮৭ শতাংশ

এডিবি

করোনার কারণে চাকরির সুযোগ আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলো এখন আর নতুন কর্মীর সন্ধান করছেন না। গেল এপ্রিল মাসে অনলাইন পোর্টালে আগের বছরের এপ্রিলের তুলনায় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি কমে গেছে ৮৭ শতাংশ।

করোনা পরিস্থিতিতে বাংলাদেশের চাকরি খোঁজার পোর্টালে নিয়োগ বিজ্ঞপ্তি পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিপি)। সেখানে দেখা গেছে, গেল মাসে অনলাইন পোর্টালে আগের বছরের এপ্রিলের তুলনায় ৮৭ শতাংশ নিয়োগ বিজ্ঞপ্তি কমেছে।

‘কোভিড-১৯ ইমপ্যাক্ট অন জব পোস্টিংস: রিয়েল টাইম অ্যাসেসমেন্ট ইউজিং বাংলাদেশ অ্যান্ড শ্রীলঙ্কা অনলাইন জব পোর্টালস’ শীর্ষক প্রতিবেদন শুক্রবার (২৯ মে) প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে দেশের বৃহত্তম অনলাইন জব পোর্টাল বিডিজবস আর শ্রীলঙ্কার টপজবসডটএলকে-এর তথ্য উপাত্ত ব্যবহার করা হয়েছে। শ্রীলঙ্কার এই পোর্টালে গত এপ্রিল মাসে অনলাইনে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি কমেছে ৭০ শতাংশ।

এডিবি বলছে, বাংলাদেশের অনলাইন জবপোর্টালের নেতৃত্ব দেয়া বিডিজবসে ২০১৯ সালে ৬০ হাজারের বেশি চাকরির বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। পোর্টালটির ভিজিটর সংখ্যা প্রতিদিন গড়ে দুই লাখ। প্রতিবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতির কারণে গত মার্চের তৃতীয় সপ্তাহ থেকে নিয়োগ বিজ্ঞপ্তি কমতে থাকে। গত ডিসেম্বর ও জানুয়ারিতে নিয়োগ বিজ্ঞপ্তির সংখ্যা তেমন একটা কমেনি। ফেব্রুয়ারি মাসে অবশ্য কিছুটা কমেছে।

অনলাইনে পোর্টালের মাধ্যমে চাকরি খোঁজা এখন দেশের তরুণ প্রজন্মের কাছে বেশ জনপ্রিয় হয়েছে। এডিবি বলছে, গত এপ্রিলে আগের বছরের একই মাসের তুলনায় বস্ত্র খাতে ৯৫ শতাংশ চাকরির বিজ্ঞপ্তি দেয়া কমেছে। উৎপাদন খাতে এই কমার প্রবণতা ৯২ শতাংশ। একইভাবে স্বাস্থ্য ও তথ্যপ্রযুক্তি খাতে নিয়োগ বিজ্ঞপ্তি কমেছে যথাক্রমে ৮২ ও ৮১ শতাংশ। এনজিও খাতে নতুন লোকের সন্ধান কমেছে ৬৪ শতাংশ। এডিবি বলছে, অনলাইনে চাকরির আবেদনের ক্ষেত্রে গত মার্চ মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৬৩ শতাংশ এবং এপ্রিলে ১৯ শতাংশ কমেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App