মেসিকে হটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের

আগের সংবাদ

আগুন থেকে ৪০ জনকে উদ্ধার করলেন ভারতীয় ক্রিকেটার

পরের সংবাদ

হতবাক গবেষকরা

মুরগিরা দিচ্ছে সবুজ কুসুমের ডিম, কেন?

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ৩০, ২০২০ , ৫:৪৫ অপরাহ্ণ

আপনি কি কখনও সবুজ রঙের কুসুমের ডিম দেখেছেন? যদি দেখে না থাকেন তাহলে খাওয়ার তো প্রশ্নই আসে না। নিশ্চয়ই সবুজ কুসুমের ডিমের কথা শুনে অবাক হচ্ছেন? অবাক হওয়ারই কথা। আপনার চেয়েও বেশি অবাক গবেষকরা।

ঘটনাটা ভারতের কেরালা রাজ্যের মালাপ্পুরামের। সেখানকার একটি খামারের সাত সাতটি মুরগি নিয়মিত সবুজ রঙা কুসুমের ডিম পাড়ছে। সিদ্ধ বা রান্না করার পরেও ডিমের কুসুমের সেই সবুজ রঙের কোনো পরিবর্তন হচ্ছে না। যা দেখে তাজ্জব বনে গেছেন খামার মালিক। খবর পৌঁছে যায় প্রাণিবিশেষজ্ঞদের কাছে। তারাও হতবাক হয়ে গেছেন।

আজ থেকে নয় মাস আগে যখন প্রথম ঘটনাটা দেখতে পান তখন খামার মালিক শিয়াবুদ্দিন কী করবেন বা করা উচিত তা বুঝে উঠতে পারছিলেন না। এর মধ্যেই বিষয়টি বাতাসের বেগে চারদিকে ছড়িয়ে পড়ে। খবর পান কেরালার পশুচিকিত্সা ও প্রাণীবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা রীতিমত গবেষণায় বসে যান অভিনব এমন ঘটনার রহস্য জানতে।

কয়েক মাস ধরে অক্লান্ত পরিশ্রম আর গবেষণার পর কিছুটা কূলকিনারা খুঁজে পান গবেষকরা। গবেষণার ফলাফল হিসেবে তারা জানান, খামারে মুরগিদের দেয়া কোনো খাবার থেকেই এই সমস্যা হয়েছে। তার আগে গবেষকরা সবুজ কুসুমে ডিম দেয়া সাত মুরগিকে বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে নিয়ে আসেন। তাদের স্বাভাবিক খাবার দিতে থাকেন। এর কদিন পরই মুরগিগুলি স্বাভাবিকভাবেই হলুদ রঙের কুসুমের ডিম দেয়া শুরু করে।

তবে প্রশ্ন উঠেছে, কী এমন খাবার যা খাওয়ার পর মুরগিরা সবুজ রঙের কুসুমের ডিম পাড়া শুরু করেছিল, সে সম্পর্কে গবেষকদের কাছ থেকে কোনো তথ্য পাওয়া যায়নি। হয়তো তারা ইচ্ছে করেই জানাতে চাননি।

এনএম