আন্তরিকতা-নিষ্ঠার সঙ্গে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের নির্দেশ

আগের সংবাদ

ফুটবল গেমসের জার্সিতে এগিয়ে বাংলাদেশ

পরের সংবাদ

আমেরিকায় চীনা ছাত্রদের ঢুকতে দেবেন না ট্রাম্প

প্রকাশিত: মে ৩০, ২০২০ , ৮:৩২ অপরাহ্ণ আপডেট: মে ৩০, ২০২০ , ৮:৩২ অপরাহ্ণ

করোনা পরিস্থিতিতে আমেরিকার সঙ্গে চীনের সম্পর্কে উত্তেজনা বাড়ছে। শুক্রবার (২৯ মে) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের বিরুদ্ধে দুটি ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন। প্রথমত, হংকং-এর বিশেষ মর্যাদা কেড়ে নেবেন। দ্বিতীয়ত এখন থেকে চীনের সব ছাত্রকে আমেরিকার বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে না।

আমেরিকা ও ব্রিটেন যৌথভাবে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে অভিযোগ জানিয়েছে, হংকং-এ একটি অত্যন্ত বিতর্কিত নিরাপত্তা আইন জারি করতে চলেছে চীন। এর প্রতিক্রিয়ায় চীন বলেছে, হংকং-এর ব্যাপারে কোনও আন্তর্জাতিক মঞ্চে আলোচনা হওয়াই উচিত নয়।

এর আগে হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠকে ট্রাম্প বলেছিলেন, হংকং-এর সঙ্গে বেশ কয়েকটি অন্যায্য আচরণ করেছে চীন। দীর্ঘকাল যাবৎ বিশ্বে ওই শহরটির একটি গৌরবের স্থান ছিল। কিন্তু ওই প্রাক্তন ব্রিটিশ উপনিবেশটি চীনের হাতে আসার পর থেকে তার সেই স্থানটি নষ্ট হতে বসেছে।

একইসঙ্গে ট্রাম্প জানান, আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে। কারণ করোনা সংকটে চীনের পক্ষে অবস্থান নিয়েছে ওই সংস্থা। ট্রাম্প কিন্তু একবারও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সমালোচনা করেননি। মার্কিন প্রেসিডেন্ট আগে একাধিকবার বলেছেন, জিনপিং-এর সঙ্গে তার বন্ধুত্বের সম্পর্ক আছে।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়