×

সারাদেশ

রঙ-তুলির আঁচড়ে সড়কে করোনাসচেতনতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২০, ০৫:২৬ পিএম

রঙ-তুলির আঁচড়ে সড়কে করোনাসচেতনতা

সড়কে সচেতনতায় চিত্রাংকন।

রঙ-তুলির আঁচড়ে সড়কে করোনাসচেতনতা

চিত্রাংকনে ঘরে থাকার আহ্বান

রঙ-তুলির আঁচড়ে সড়কে করোনাসচেতনতা

অংকন শিল্পীরা ব্যস্ত

পাবনার চাটমোহরে ফেসবুক পেজ ‘চেতনায় চাটমোহর’র উদ্যোগে ব্যতিক্রমী সড়ক সচেতনতায় চিত্রাংকন কর্মসূচি পালন শুরু হয়েছে। করোনা সম্পর্কে পথচলা মানুষকে সচেতন করার অংশ হিসেবে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

শুক্রবার (২৯ মে) সকাল দশটায় চাটমোহর পৌর সদরের জারদিস মোড়ে করোনা ও বিভিন্ন স্লোগানের ছবি আঁকার মাধ্যমে ফুটিয়ে তোলা হয়। এ সময় বিভিন্ন ব্যক্তি, সংগঠন ও শিশু-কিশোর এই কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে নিজেদের হাতের ছাপ রেখে যান চিত্রাংকনে অংশ নিয়ে।

উপস্থিত থেকে কর্মসূচিতে উৎসাহ যোগান চাটমোহর সার্কেলের সহকারি পুলিশ সুপার সজীব শাহরীন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইকতেখারুল ইসলাম, জেলা পরিষদ সদস্য হেলাল উদ্দিন ও সাইদুল ইসলাম পলাশ, বড়াল রক্ষা আন্দোলনের সদস্য সচিব এস এম মিজানুর রহমান, চাটমোহর ব্যবসায়ী সমিতির সভাপতি কে এম বেলাল হোসেন স্বপন, সহ-সভাপতি শেখ জিয়ারুল হক সিন্টু, অরবিটল লিংক স্কুল অ্যান্ড কলেজের পরিচালক আব্দুল মতিন, আর্টিস্ট মিলন রবসহ অনেকে।

এছাড়া বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মধ্যে বিডি ক্লিন-চাটমোহর, তারুণ্যের আলো, স্বপ্নপক্ষ, মানবতার ভিত্তি, উই আর এনথিল কর্মীরা অংশগ্রহণ করেন কর্মসূচি বাস্তবায়নে। সেই সঙ্গে বেশকিছু শিশু-কিশোর শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে এই ছবি আঁকায় অংশ নেন। আর পুরো কর্মসূচি সমন্বয় করেন অংকন শিক্ষক মানিক দাস।

এ বিষয়ে চেতনায় চাটমোহরের অ্যাডমিন জেমান আসাদ জানান, মানুষ অপ্রয়োজনে পথে বের হচ্ছেন। মুখে মাস্ক থাকছে না, সামাজিক দূরত্ব বজায় রাখছেন না। তাই পথচারীদের জন্য পথেই আমরা ছড়িয়ে দিতে চাই সচেতনতার বার্তা। এ উদ্দেশ্যেই সড়ক সচেতনতার এই উদ্যোগ গ্রহণ। পথ চলতে চলতে মানুষ এই ছবি দেখে যেন নিজেকে অনুভব করেন। প্রাথমিকভাবে চাটমোহর পৌর সদরের পাঁচটি পয়েন্টে এই ছবি আঁকার কাজ করা হবে।

কর্মসূচির সমন্বয়ক অংকন শিক্ষক মানিক দাস বলেন, সরকারের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও সংগঠনগুলো বিভিন্নভাবে মানুষকে সচেতন করার কাজ করে যাচ্ছে। তারপরও মানুষের মাঝে সচেতনতার বড় অভাব। সেকারণে চেতনায় চাটমোহর যে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে তা সত্যি প্রশংসার দাবিদার। আমরা চাই পথে চলা মানুষ আমাদের ছবি দেখে সচেতন হবেন, কিংবা সচেতন হওয়ার তাগাদা অনুভব করবেন।

[caption id="attachment_223028" align="aligncenter" width="1280"] চিত্রাংকনে ঘরে থাকার আহ্বান[/caption] [caption id="attachment_223030" align="aligncenter" width="1280"] অংকন শিল্পীরা ব্যস্ত[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App