×

জাতীয়

ভারত থেকে পণ্য পরিবহনে রেলের রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২০, ০৩:১৫ পিএম

ভারত থেকে রেলপথে পণ্য পরিবহন করে রেকর্ড করেছে রেল। বুধবার (২৭ মে) ভারত থেকে ৫টি মালবাহী ট্রেন করে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে মালামাল বা বিভিন্ন পণ্য পরিবহন করে রেলওয়ে একটি রেকর্ড সৃষ্টি করেছে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষ। যার ফলে একদিনে এ বাবদ রেলের প্রায় ৪৫ লাখ টাকা আয় হয়েছে বলেও জানান তিনি।

বৃহষ্পতিবার (২৮ মে) বাংলাদেশ রেলওয়ের এডিজি (অপরারেশন) মিয়া জাহান ভোরের কাগজকে জানান, এতদিন ১ টি বা ২টি পণ্য বাহি ট্রেন ভারত থেকে মালামাল আনার কাজ করতো। কিন্তু করোনা ভাইরাস সংক্রমনের ফলে দেশে প্রায় লকডাউন অবস্থায় ভারত থেকে আমাদের ব্যবসায়ীরা তাদের এলসি’র মালামাল আনতে রেলকেই ব্যবহার করছেন।

বুধবার ভারত থেকে বিভিন্ন রুটে ৫টি পণ্যবাহি ট্রেন করে পেয়াজ, আদা, রসুন, পাথরসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র এনেছেন। যার ফলে একদিনে রেলের প্রায় ৪৫ লাখ টাকা আয় হয়েছে বলে জানান তিনি।

মিয়া জাহান বলেন, আমরা দীর্ঘদিন ধরে ভারত থেকে পণ্য আমদানীর কাজ করছি। তবে চলতি মানের প্রথম দিকে ভারত সরকারকে আমরা পণ্য পরিবহনে রেলকে প্রাধান্য দেবার আহ্বান জানাই। সেই সাথে ভারতীয় ও দেশী ব্যবসায়ীদেরকে মালামাল আনা নেয়ায় রেলকে ব্যবহার করার আহ্বান জানান হয়। তার পর থেকে পণ্যবাহি ট্রেনের ব্যবহার বেড়ে যায়। গতকাল যা রেকর্ড পর্যায়ে চলে গেছে। এ যাবদ কাল একদিনে ৫টি পণ্য বাহী ট্রেন করে মালামাল আর কখনো আসেনি। এর ফলে রেলের আয়ও যেমন বেড়েছে তেমনি পণ্য কোন ক্ষয় ক্ষতি ছাড়াই দেশে পৌছে যাচ্ছে।

মিয়া জাহান বলেন, বর্তমানে সব মিলিয়ে ১০টি পণ্যবাহি ট্রেন দেশের মধ্যে ও বাইরে থেকে মালামাল আনা নেবার কাজ করছে। এর ফলে রেলের আয় বৃদ্ধি পাচ্ছে। তবে এসব কাজে করোনার মধ্যেও রেলের কর্মীরা নির্ভয়ে স্বাস্থ্য বিধি মেনে ডিউটি করে যাচ্ছেন বলে তাদেরকে সাধুবাদ জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App