×

জাতীয়

চালু হচ্ছে লঞ্চ-বিমান, বাড়ছে ভাড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২০, ০৮:০১ পিএম

চালু হচ্ছে লঞ্চ-বিমান, বাড়ছে ভাড়া

লঞ্চ

করোনা ছুটির নতুন ঘোষণা অনুযায়ী দেশে বিমান ও নৌ যোগাযোগও শুরু হতে যাচ্ছে। আগামী ৩১ মে থেকে লঞ্চ ও ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী বিমান চলাচল করবে। তবে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে যাত্রী পরিবহন করতে গিয়ে ভাড়া বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বৃহস্পতিবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে জানায়, স্বাস্থ্যবিধি ও বেবিচকের নীতিমালা অনুসরণ করে আগামী ১ জুন থেকে সীমিত পরিসরে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল করবে। আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা ১৫ জুন বাড়ানোর কথা উল্লেখ করা হয় বিজ্ঞপিতে। কার্গো, ত্রাণ-সাহায্য, এয়ার এম্বুলেন্স, জরুরি অবতরণ ও স্পেশাল ফ্লাইট এই নিষেধাজ্ঞার আওতার বাইরে রাখা হয়।

যদিও দুপুরে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান প্রথমে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট রুটে ফ্লাইট চালুর কথা জানিয়েছিলেন। তবে সন্ধ্যায় জারি করা বিজ্ঞপ্তিতে কোনো রুটকে আলাদা করে চালু বা বন্ধ রাখার কথা উল্লেখ করা হয়নি। ভাড়া বাড়বে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমানও ভাড়া বাড়বে না বলে জানান। কিন্তু ইউএস বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, আসলে বাস্তবতার বাইরে আমরা কেউ না। একটি ফ্লাইটে যদি কম যাত্রী পরিবহন করতে হয়, তাতে স্বাভাবিকভাবেই আমাদের আয় কমে যাবে। অথচ জ্বালানী ও অন্যান্য খরচ কিন্তু একই থেকে যাচ্ছে। বরং জীবানুমুক্ত করতে গিয়েও খরচ বাড়বে। কমে যাবে ফ্লাইটের সংখ্যাও। তাই ভাড়া কিছুটা হলেও বাড়বে।

এর আগে করোনা পরিস্থিতির মধ্যে বিমান যোগাযোগ চালুর বিষয়ে একটি গাইডলাইন জারি করে বেবিচক। এতে বলা হয়, উড্ডয়ন ও অবতরণের পর পুরো উড়োজাহাজ, প্রত্যেকটি আসন সংক্রমণমুক্ত করতে হবে। স্বাস্থ্যবিধি অনুযায়ী দূরত্ব বাজায় রাখতে প্রতি ফ্লাইটে অন্তত ৩০ শতাংশ আসন খালি রাখতে হবে। প্রত্যেকটা যাত্রীকে নতুন মাস্ক ও গ্লোভস সরবরাহ করতে হবে। এক ঘণ্টার কম যাত্রার ক্ষেত্রে ইনফ্লাইট খাওয়া-দাওয়া বন্ধ রাখা, একটি উড়োজাহাজ উড্ডয়নের পর অন্তত এক ঘণ্টা পর আরেকটিকে অনুমতি দেয়া, বিমানবন্দরে সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ বিভিন্ন নির্দেশনাও দেয়া হয় সেখানে। গত ২২ মার্চ থেকে আন্তর্জাতিক রুটে ও গত ২৪ মার্চ থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে বেবিচক।

এদিকে, সাধারণ ছুটি শেষ হওয়ার পর ৩১ মে থেকেই লঞ্চ চালুর কথা জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, স্বাস্থ্য ঝুঁকি থেকে যায় সত্য, তবে আমাদের অর্থনীতির কথাও চিন্তা করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে নৌযোগাযোগ চালু করতে হলে আগের চেয়ে অর্ধেক যাত্রী পরিবহন করতে হবে। লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠক করে বিষয়টি বিআইডব্লিউটিএ চূড়ান্ত করবেন বলে জানান তিনি।

সরকারের নির্দেশনা অনুযায়ী লঞ্চ চালাতে গেলে ভাড়া বাড়বে বলে জানিয়েছেন লঞ্চ মালিকদের সংগঠন অভ্যন্তরীণ নৌ-চলাচল (যা-প) সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমেদ (বীরবিক্রম) বলেন, আমরা আগামী ৩১ মে থেকে লঞ্চ চালানোর সিদ্ধান্ত নিয়েছি। তবে যাত্রীদের স্বাস্থ্যবিধি কতটা মানাতে পারবো, তা নিয়ে যথেষ্ট সন্দীহান আমি নিজেই। কারণ, ফেরিতে চলাচলের ক্ষেত্রে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সাধারণ মানুষের ঘরে ফেরার দৃশ্য দেখেছি। স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চালাতে গেলে ধারণ ক্ষমতার পাঁচ ভাগের একভাগ যাত্রী নিয়ে গন্তব্যে রওনা করতে হবে। সে ক্ষেত্রে ভাড়া বাড়াটাই স্বাভাবিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App