টর্নেডো দুর্গতদের পাশে দাড়ালেন হুইপ স্বপন

আগের সংবাদ

দেশীয় কৃষি খাতের সক্ষমতা

পরের সংবাদ

স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে যেসব ট্রেন চালানোর সুপারিশ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২৮, ২০২০ , ১০:১২ অপরাহ্ণ

করোনা ভাইরাস সংক্রমণ যাতে না ছড়াতে পারে সেকারণে বাংলাদেশে গত ২৪ মার্চ থেকে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ করতে বাধ্য হয় সরকার। দীর্ঘদিন পরে প্রধানমন্ত্রীর নির্দেশনায় স্বল্প পরিসরে যান চলাচলের অনুমতি মিলেছে। ফলশ্রুতিতে আগামী ৩১ মে রবিবার থেকে সস্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব মেনে স্বল্প পরিসরে ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। আগামী শনিবার এ বিষয়ে রেলমন্ত্রী ব্রিফ করবেন।

এরই মধ্যে কোন রুটে কয়টি ট্রেন চলবে তার রোডম্যাপ তৈরি করেছে মন্ত্রণালয়। এক সিটে যাত্রী ও এক সিট খালি এই নিয়মে আগামী দু’সপ্তাহের জন্য অনলাইনে ট্রেনের টিকিট বিক্রির ব্যবস্থাও নেওয়া হচ্ছে বলে রেল সূত্রে জানা গেছে।

আজ রেলওয়ের মহাপরিচালকের দপ্তর সূত্রে জানা গেছে, দুটি গ্রুপ ভাগ করে ট্রেন পরিচালনা করা হবে। এর মধ্যে প্রথমে ‘ক’ গ্রুপ রাখা ট্রেনগুলো ৩১ মে থেকে পরিচালনা করা হবে। এই ট্রেনগুলো হচ্ছে ঢাকা-চট্টগ্রাম রুটে সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা এক্সপ্রেস, ঢাকা-সিলেট রুটে কালনী এক্সপ্রেস, ঢাকা-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন রুটে পঞ্চগড় এক্সপ্রেস, ঢাকা-রাজশাহী রুটে বনলতা এক্সপ্রেস, ঢাকা-লালমনিরহাট রুটে লালমনি এক্সপ্রেস, চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন/পাহাড়িকা এক্সপ্রেস এবং ঢাকা-খুলনা রুটে চিত্রা এক্সপ্রেস।

আর ‘খ’ গ্রুপে রাখা ট্রেনগুলো ৩ জুন থেকে পরিচালনা করতে সুপারিশ করা হয়েছে। এই ট্রেনগুলো হচ্ছে- ঢাকা দেওয়ানগঞ্জবাজার রুটে তিস্তা এক্সপ্রেস, ঢাকা-বেনাপোল রুটে বেনাপোল এক্সপ্রেস, ঢাকা-চিলাহাটি রুটে নীলসাগর এক্সপ্রেস, খুলনা-চিলাহাটি রুটে রূপসা এক্সপ্রেস, খুলনা-রাজশাহী রুটে কপোতাক্ষ এক্সপ্রেস, রাজশাহী-গোয়ালন্দ ঘাট রুটে মধুমতি এক্সপ্রেস, চট্টগ্রাম-চাঁদপুর রুটে মেঘনা এক্সপ্রেস, ঢাকা-কিশোরগঞ্জ রুটে কিশোরগঞ্জ এক্সপ্রেস এবং ঢাকা-নোয়াখালী রুটে উপকূল এক্সপ্রেস।

এর আগে গত ২৮ মার্চ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় হতে দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় সহযোগিতার জন্য ৮ জন জনস্বাস্থ্য বিশেষজ্ঞকে দায়িত্ব দিয়েছে। এ কমিটি এই মধ্যে ট্রেন চালানোর জন্য ২৪ ধরনের সুপারিশও কারিগরি নির্দেশনা তৈরি করেছে। যা মেনে ট্রেন ,বাস ও নৌ চলাচল করবে।

ডিসি