সাংবাদিক কাজলকে গ্রেপ্তারের বৈধতা নিয়ে প্রশ্ন জাতিসংঘের

আগের সংবাদ

করোনা ১৪ দিন সময় নিলেও আগুন নিল ১০ মিনিট

পরের সংবাদ

করোনা প্রতিরোধে সফল জাপান

প্রকাশিত: মে ২৮, ২০২০ , ১০:৪৫ পূর্বাহ্ণ আপডেট: মে ২৮, ২০২০ , ১:৪০ অপরাহ্ণ
বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাস প্রতিরোধে জাপানকে সফল ও দৃষ্টান্তমূলক আখ্যায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনাভাইরাস সংক্রমণ সামাল দেওয়ায় দেড় মাসেরও বেশি সময় ধরে ধরে কার্যকর থাকা জরুরি অবস্থা জাপান তুলে নেওয়ার এক দিন পর এ ঘোষণা দিল হো।

সোমবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস জাপানের পরিস্থিতির মূল্যায়ন করে নতুন সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা—দুটোই সীমিত পর্যায়ে নামিয়ে আনতে সক্ষম হওয়ায় জাপানের চালানো প্রচেষ্টার প্রশংসা করেছেন। তবে একই সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখা ছাড়াও মৌলিক অন্যান্য সতর্কতামূলক পদক্ষেপ বহাল রাখার ওপর তিনি গুরুত্ব আরোপ করেন।

একই সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে যে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেটাকে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে সম্ভাব্য কার্যকর অস্ত্র হিসেবে ঘোষণা করেছিলেন, করোনাভাইরাস রোগীদের ওপর সেই হাইড্রোক্লোরোকুইনের পরীক্ষামূলক প্রয়োগ বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাময়িকভাবে স্থগিত রাখবে। চিকিৎসাবিষয়ক সাময়িকী ‘ল্যানসেটে’ প্রকাশিত গবেষণামূলক নিবন্ধের উল্লেখ করে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, সেখানে তুলে ধরা হিসাবে দেখা যায় যে এই ইনজেকশন যাঁদের দেওয়া হয়েছে তাঁদের মধ্যে করোনাভাইরাসে মৃত্যুর হার, যাঁদের তা দেওয়া হয়নি তাঁদের চেয়ে বেশি।

এদিকে জরুরি অবস্থা তুলে নেওয়ার এক দিন পর জাপানে আজ ২১টি নতুন ভাইরাস সংক্রমণ শনাক্ত করা হয়েছে, যার মধ্যে ১০টি শনাক্ত করা হয় রাজধানী টোকিওতে। আজকের হিসাব নিয়ে জাপানে এ পর্যন্ত মোট শনাক্ত হওয়া সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৩০৫টি এবং মৃত্যুর সংখ্যা হচ্ছে ৮৬৫টি। জরুরি অবস্থা তুলে নেওয়ায় প্রধানমন্ত্রী শিনজো আবের ঘোষণা প্রচারিত হওয়ার পর দেওয়া এক বিবৃতিতে টোকিওর গভর্নর ইয়ুরিকো কোইকে বলেছেন, জরুরি অবস্থা–পরবর্তী সময়ে মেট্রোপলিটন সরকার সংক্রমণ বিস্তারের ওপর নজর রেখে যাওয়ার পাশাপাশি মানুষের ঘরবন্দী থাকা ও ব্যবসা বন্ধ রাখার জন্য জানানো অনুরোধ স্থানীয় সরকার ধাপে ধাপে সহজ করে নেবে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়