ইউনাইটেড হাসপাতালে আগুন, ৪ সদস্যের তদন্ত কমিটি

আগের সংবাদ

রৌমারীতে ফিরছে স্বাভাবিক জীবনযাত্রা

পরের সংবাদ

শনিবার সংবাদ সম্মেলন

অর্ধেক যাত্রী নিয়ে ৩১ মে থেকে ট্রেন চলাচল

প্রকাশিত: মে ২৮, ২০২০ , ১:৩৯ অপরাহ্ণ আপডেট: মে ২৮, ২০২০ , ৫:১০ অপরাহ্ণ

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আগামী ৩১ মে রবিবার থেকে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে। তবে সিমিত পরিসরে চলাচলকারী এসব ট্রেনের মোট সিটের বিপরীতে অর্ধেক টিকেট বিক্রি করা হবে, অর্থাৎ প্রতিটি ট্রেনের মোট সিটের অর্ধেক যাত্রী নিয়ে ট্রেনগুলো চলাচল করবে বলে জানিযেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার (২৮ মে) সকালে ভোরের কাগজের সঙ্গে আলাপকালে তিনি এসব তথ্য জানান। আগামী শনিবার (৩০ মে) ট্রেন চালানোর বিষয়ে রেল ভবনে একটি প্রেস কনফারেন্সে বিস্তারিত জানান হবে বলে জানান তিনি।

রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সব গণপরিবহন সিমিত আকারে চলার অনুমতি দিয়েছেন। তারই ধারাবাহিকতায় ট্রেন চলবে। তবে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ট্রেনে স্বাস্থ্য বিধি মেনে যাত্রী পরিবহন করা হবে। প্রতিটি ট্রেনের যতগুলো সিট রয়েছে তার বিপরীতে অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ টিকেট বিক্রি করা হবে। যাতে করে ডাবল সিটে একজন বসে যাতয়াত করতে পারেন। তবে টিকেটের মুল্য একই থাকছে। এটি বাড়ানোর প্রশ্ন ওঠে না। এতে রেলের লোকসান আরো বাড়বে। তবে যেহেতু এটি একটি সেবা মূলক প্রতিষ্ঠান সেকারণে এসব কথা ভাবছি না।

তিনি বলেন, টিকেট বিক্রির সব কটি ‘অবসান’ (সুযোগ) বজায় রাখা হবে। যে টিকেট বিক্রি হবে তার অর্ধেক অন লাইনে অ্যাপসের মাধ্যমে বিক্রি করা হবে। স্টেশন থেকে যারা টিকেট কিনবেন তারাও স্বাস্থ্য বিধি মেনে দুরত্ব বজায় রেখে মাক্স ও হ্যান্ড গ্লভস পরে টিকেট কিনবেন। ট্রেনেও স্বাস্থ্যবিধি মেনে যাতয়াত করতে হবে।

মন্ত্রী জানান, আপাতত স্বল্প পরিসরে ট্রেন চলাচল করবে। যেমন ঢাকা চট্টগ্রাম রুটে দিনে ৫টি ট্রেন চলাচল করতো, এখন তা আমরা ২টি তে নামিয়ে আনবো। আবার সিলেট, রাজশাহী, খুলনাসহ বিভিন্ন রুটেও একই রকমভাবে কম সংখ্যক ট্রেন চলাচল করবে। এটি এখনো চূড়ান্ত হয়নি। আগামী শনিবার ৩০ মে দুপুর ১২ টা নাগাদ রেল ভবনে এক সংবাদ সম্মেলনে সব কিছু বিস্তারিত জানান হবে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়