×

খেলা

বিসিসিআইকে আইসিসির হুমকি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২০, ০৩:১২ পিএম

বিসিসিআইকে আইসিসির হুমকি

ফাইল ছবি

ভারতীয় ক্রিকেট বোর্ডের ( বিসিসিআই) সঙ্গে আইসিসির বেশ সুসম্পর্ক এমনটাই ধারণা করা হয়। তবে স্বার্থে আঘাত লাগলে ক্রিকেটের অভিভাবক সংস্থার সঙ্গে দ্বন্দ্ব শুরু হয়ে যায় ভারতীয় ক্রিকেট বোর্ডের। কিন্তু এবার সরাসরি হুমকি দিয়েছেন আইসিসি।

আগামী বছরের অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ভারতের মাটিতে। কিন্তু আইসিসির দেয়া শর্ত পূরণ করতে না পারলে, এ টুর্নামেন্টের আয়োজক অন্য দেশকে করার হুমকি দিয়ে রাখা হয়েছে। বিশ্বকাপের আয়োজক স্বত্ব নিজেদের কাছেই রাখতে আইসিসিকে নিজ দেশের সরকারের কাছ থেকে কর অব্যাহতি নিয়ে দিতে হবে বিসিসিআই। কর অব্যাহতি না থাকায় ভারতে যেকোন টুর্নামেন্ট আয়োজন করলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয় আইসিসির।

এর ফলে বোঝা যাচ্ছে টুর্নামেন্ট আয়োজন এর আগে ওর অব্যাহতির বিষয়টি নিয়ে ভাবছে আইসিসি। গত দুই মাস ধরে এ বিষয়ে মেইল চালাচালি হয়েছে আইসিসি ও বিসিসিআইয়ের মধ্যে। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো জানাচ্ছে, এ বিষয়ে চূড়ান্ত কিছু জানানোর শেষ সময় দেয়া হয়েছিল ১৮ মে। কিন্তু বিসিসিআই চেয়েছিল ৩০ জুন পর্যন্ত সময়। তা দিতে অপারগতা জানিয়েছে আইসিসি।

ফলে এখন একপ্রকার অচলাবস্থারই সৃষ্টি হয়েছে বলা চলে। যার সমাধান না হলে হয়তো বদলেও যেতে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ। শুধু তাই নয়, দূর ভাবনায় রয়েছে ২০২৩ সালে ভারতের মাটিতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপও। সেই আসরেও কর অব্যাহতি না পেলে আইসিসির ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ৮ হাজার কোটি টাকা।

এর আগে ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর বসেছিল ভারতের মাটিতে। সে সময় প্রায় ৩ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৫০ কোটি টাকার কাছাকাছি) আর্থিক ক্ষতির মুখে পড়েছিল আইসিসি। যার ফলে পরবর্তীতে যেকোন আসর আয়োজনের আগে কর অব্যাহতির নিশ্চয়তার কথা জানিয়েছিল আইসিসি। তাই আরও একবার সেটি মনে করিয়ে দেয়া হলো এবার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App