দীপিকার জন্যই চাপটা নিতে পেরেছি

আগের সংবাদ

বাস চালানোয় সমালোচনা করায় সাংবাদিক গ্রেপ্তার

পরের সংবাদ

ভারতীয় ক্রিকেট বোর্ডকে আইসিসির হুঁশিয়ারি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২৭, ২০২০ , ১১:৩৬ পূর্বাহ্ণ

এবার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কে কড়া হুঁশিয়ারি দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ভারতের মাটিতে। কিন্তু আইসিসির দেয়া শর্ত পূরণ করতে না পারলে, এ টুর্নামেন্টের আয়োজক অন্য দেশকে করার হুমকি দিয়েছে আইসিসি।

শর্তের মধ্যে রয়েছে, বিসিসিআইকে বিশ্বকাপের আয়োজক স্বত্ব নিজেদের কাছেই রাখতে আইসিসিকে নিজ দেশের সরকারের কাছ থেকে কর অব্যাহতি নিয়ে দিতে হবে। কর অব্যাহতি না থাকায় ভারতে যেকোনো টুর্নামেন্ট আয়োজন করলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয় আইসিসির।

২০১৬ সালের টি-টোয়েন্টির বিশ্বকাপের আসরে প্রায় ৩ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৫০ কোটি টাকার কাছাকাছি) আর্থিক ক্ষতির মুখে পড়েছিল আইসিসি। যার ফলে পরবর্তীতে যেকোনো আসর আয়োজনের আগে কর অব্যাহতির নিশ্চয়তার কথা জানিয়েছিল আইসিসি। এবার সেটি আবারো মনে করিয়ে দিয়েছে আইসিসি।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো জানাচ্ছে, এ বিষয়ে চূড়ান্ত কিছু জানানোর শেষ সময় দেয়া হয়েছিল ১৮ মে। কিন্তু বিসিসিআই চেয়েছিল ৩০ জুন পর্যন্ত সময়। তা দিতে অপারগতা জানিয়েছে আইসিসি।

এ সমস্যার সমাধান না হলে বদলেও যেতে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ। শুধু তাই নয়, দূর ভাবনায় রয়েছে ২০২৩ সালে ভারতের মাটিতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপও।

এমএইচ