হতাশায় জনপ্রিয় অভিনেত্রী প্রেক্ষা মেহতার আত্মহত্যা

আগের সংবাদ

দর্শকদের নকল চিৎকার শোনাবে লা লিগা

পরের সংবাদ

আইসিসির কাছে সাকিবের জিজ্ঞাসা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২৭, ২০২০ , ১:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ক্রিকেটকে ফের মাঠে ফেরাতে কিছু গাইড লাইন বা দিক নির্দেশনা প্রনয়ন করেছে। যা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ঠিকমতো বুঝতে পারেননি। তাইতো আইসিসির কাছে কিছু প্রশ্নের উত্তর জানতে চান সাকিব। তার এই জিজ্ঞাসা নিয়ে গালফ নিউজ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। আরব আমিরাতের স্বনামধন্য সেই পত্রিকার ক্রীড়া সম্পাদক ম্যাথু স্মিথ সাকিবের সঙ্গে কথা বলে এই রিপোর্ট লিখেছেন।

আইসিসির গাইডলাইন প্রসঙ্গে সাকিব তাকে জানান, খেলোয়াড় এবং কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের অনেক প্রশ্নের পরিস্কার উত্তর জানতে হবে। এখন আমরা শুনছি, করোনাভাইরাস তিন ফুট বা ছয় ফুট দূর থেকে নয়, ১২ ফুটের দূরত্ব থেকেও ছড়ায়। তার মানে কি দাঁড়ায়, ওভার শেষে কি দুই প্রান্তের ব্যাটসম্যান এসে কাছাকাছি দাঁড়াতে পারবেন?

সাকিবের জিজ্ঞাসা, তারা তাদের প্রান্তে দাঁড়িয়ে থাকবেন? গ্যালারিতে দর্শক থাকবে কি না? উইকেটকিপারকে কি খুব বেশি দূরে দাঁড়াতে হবে? ক্লোজ- ইন ফিল্ডারদের ক্ষেত্রে কি হবে?

সাকিব আরো বলছিলেন,এই বিষয়গুলোর আলোচনা হওয়া প্রয়োজন। আমার মনে হয় না, এসব বিষয়ে পুরোপুরি নিশ্চিত হওয়ার আগে আইসিসি মাঠে ক্রিকেট ফেরানোর কোনো সুযোগ নিবে। মনে রাখতে হবে, জীবন আগে। আর আমি নিশ্চিত যে তারাও (আইসিসি) সবার আগে নিরাপত্তা-এমন চিন্তাই করবে।

সাকিব আল হাসান এখন সব ধরনের ক্রিকেট থেকে একবছরের জন্য নিষিদ্ধ রয়েছেন। ক্রিকেট জুয়াড়ির কাছ থেকে পাওয়া ফিক্সিং প্রস্তাব আইসিসির কাছে প্রকাশ না করায় এই নিষেধাজ্ঞার শাস্তি পেয়েছেন তিনি। চলতি বছরের ২৯ অক্টোবর পর্যন্ত তিনি ক্রিকেট খেলায় অংশ নিতে পারবেন না। স্ত্রী কন্যাদের সঙ্গে বর্তমানে যুক্তরাষ্ট্রে থাকা সাকিব লকডাউনের আগেই দেশ ছাড়েন।

বৈশ্বিক মহামারি করোনাকালের এই সময়টায় আইসিসি মাঠে খেলা ফেরানোর পূর্বশর্তের লম্বা-চওড়া গাইডলাইন বিশ্বের বিভিন্ন ক্রিকেট বোর্ডের কাছে পাঠিয়ে দিয়েছে। সাকিব নিজেও পড়েছেন সেই গাইডলাইন। তবে সেসব বিধি বিধান প্রসঙ্গে সাকিব নিজেও অনেক বিষয়ে স্পষ্ঠ কোন ধারণা পাননি। সেই কারণে তিনি এসব বিষয়ে আইসিসির কাছ থেকে আরো পরিস্কার ব্যাখ্যা চাইছেন।

এসআর