×

আন্তর্জাতিক

দ্বিতীয় দফায় ফিরবে করোনা সংক্রমণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২০, ০৫:৩৪ পিএম

সম্প্রতি চীন, ইতালি, স্পেন ও আরও কয়েকটি দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমেছে। আমেরিকায় কমেছে মৃত্যুহার। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে দিয়ে বলল, তাতে নিশ্চিন্ত হওয়ার কিছু নেই। দ্বিতীয়বার ফিরে আসতে পারে ওই ভাইরাস। সুতরাং করোনা পরাজিত হয়েছে ভেবে কেউ যেন সতর্কতা শিথিল না করে। তা হলে পরে বিপদ হবে।

সোমবার অনলাইনে সাংবাদিক বৈঠক করেন ডব্লিউএইচও-র আপদকালীন দপ্তরের প্রধান মাইক রায়ান। তিনি বলেন, অনেক দেশেই করোনা সংক্রমণের সংখ্যা কমছে। কিন্তু মধ্য ও দক্ষিণ আমেরিকা, দক্ষিণ এশিয়া ও আফ্রিকায় বাড়ছে সেই রোগ।

রায়ান ব্যাখ্যা করেন, মহামারী অনেক সময় আসে ঢেউয়ের মতো। তার অর্থ, যে সব জায়গায় করোনার প্রকোপ কমে গেছে, সেখানে নতুন করে ফিরে আসতে পারে। সুতরাং প্রথমবার সংক্রমণের সময় যে প্রতিরোধী ব্যবস্থা নেওয়া হয়েছিল, তা শিথিল করা ঠিক নয়।

তার কথায়, আমরা মহামারীর ক্ষেত্রে সেকেন্ড ওয়েভের কথা বলি। তার মানে যেখানে মহামারীর প্রকোপ কমেছে সেখানে কয়েক মাস পরে ফের শুরু হতে পারে। করোনাভাইরাসের ক্ষেত্রেও সেকথা প্রযোজ্য।

তিনি সতর্ক করে বলেন, যে কোনও সময় করোনা আক্রান্তের সংখ্যা আবার হু হু করে বাড়তে পারে। কেউ যেন না ভাবে, আমরা যেহেতু একবার রোগটাকে পরাজিত করেছি, নতুন করে ফিরে আসতে তার কয়েক মাস লেগে যাবে।”

ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলিকে ডব্লিউএইচও পরামর্শ দিয়েছে, মহামারীর সেকেন্ড ওয়েভ ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। টেস্ট চালিয়ে যেতে হবে। রোগটি নতুন করে কোথাও ছড়াচ্ছে কিনা, সেদিকেও নজর দিতে হবে ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App