×

ভারত

বিমান খুলে দিতেই ১ দিনে ৫৮ হাজার যাত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২০, ০৮:২৯ পিএম

বিমান খুলে দিতেই ১ দিনে ৫৮ হাজার যাত্রী

ভারতে টিকিট কাটতে যাত্রীরা

করোনাভাইরাসের কারণে বন্ধ ছিল সব ধরনের যান চলাচল। আকাশ পথও তো এর ব্যতিক্রম নয়। মানুষ চলাচলের জন্য কতোটা উম্মুখ হয়ে আছে তা বোঝা গেল এক দিনেই। বিমান খুলে দেয়ার পর প্রথম এক দিনেই ভারতে ৫৮ হাজার যাত্রী চলাচল করেন। প্রথম দিনে ৮৩২টি বিমাণে এসব যাত্রীরা চলাচল করেন। দেশের অভন্তরীন বিমান খুলে দেয়ার পর মঙ্গলবার ভারতের পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরি এ তথ্য জানান।

বিমান পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরি টুইটে জানান, সোমবার থেকে অন্ধ্রপ্রদেশেও বিমান পরিষেবা শুরু হয়েছে। ধীরে ধীরে বিমানের সংখ্যা আরও বাড়বে। সোমবার বিভিন্ন বিমানবন্দরেই ব্যস্ততা চোখে পড়ে। তবে বিমান পরিষেবা চালু হলেও ভালো রকমের বিশৃঙ্খলার ছবিও ফুটে ওঠে। ওইদিন থেকেই সব রাজ্যে বিমান পরিষেবা চালু হওয়ার কথা থাকলেও কিছু কিছু রাজ্য আপত্তি জানালে বেশ কিছু বিমান বাতিল করতে হয়। ফলে ভোগান্তি পোহাতে হয় বিমান যাত্রীদের। শেষ মুহুর্তে কিছু বিমান বাতিল হওয়ায় বহু যাত্রী বিমানবন্দরেই আটকে পড়েন।

এদিকে টাটা গ্রুপ ও সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ উদ্যোগে বেসরকারি বিমানসংস্থা স্পাইসজেট, ভিস্তারা, ইন্ডিগো সহ অনেকেই কঠোর নিয়ম মেনে তাদের বিমান পরিষেবা চালু করে সোমবার থেকেই। ওই বিমান সংস্থাগুলো তাদের পরিবহণ সামর্থ্যের প্রায় এক তৃতীয়াংশ যাত্রী নিয়ে বিমান চলাচল শুরু করে। তবে মুম্বই ও চেন্নাইসহ বড় বড় বিমানবন্দরগুলোতে করোনাভাইরাসজনিত নতুন বিধিনিষেধের কারণে বিমান চলাচলে বেশ দেরি হয়।

বিশ্লেষকরা যদিও বারবার সতর্ক করে দিয়েছেন, লকডাউন থেকে ধীরে ধীরে স্বাভাবিকের পথে ফিরতে হলে বিমান পরিষেবার ক্ষেত্রেও সামাজিক দূরত্ব বিধি বজায় রাখা অতি আবশ্যিক। না হলে গত দুইমাসের লকডাউন সতর্কতার ফলে যতটুকু বা করোনা সংক্রমণ আটকানো গেছিল তার সমস্তই বিফলে যাবে। তাই বিমান পরিষেবার ক্ষেত্রেও নানা রকম বিধিনিষেধ জারি করেছে ভারত সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App