×

খেলা

থুতুর ব্যবহার নিষিদ্ধ ক্রিকেটকে বিরক্তি করবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২০, ০৩:৪৪ পিএম

থুতুর ব্যবহার নিষিদ্ধ ক্রিকেটকে বিরক্তি করবে

পেসার মিচেল স্টার্ক

ক্রিকেট খেলায় বোলাররা বলকে বেশি করে সুইং করানোর জন্য ক্রিকেট বলে থুতু দিয়ে ঘষে নেন। থুতু দিয়ে বল ঘষলে তা উজ্জ্বল হয়। এর ফলে বলে বেশি সুইং পাওয়া যায়। তবে করোনা ভাইরাসের কারণে তা ভবিষ্যতে আর দেখা যাবে না। আর ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ভবিষ্যতে থুতুর ব্যবহারের বদলে শরীরের ঘাম ব্যবহারের অনুমতি দিয়েছে। তবে বল সুইং করাতে ঘাম খুব বেশি একটা কাজে দেবে না। আর তাই তো বোলাররা বলছেন ঘামের বদলে বলের উজ্জ্বলতা বাড়াতে অন্য কিছু ব্যবহার করার অনুমতি দেয়ার জন্য। এমনই আইসিসির এমন সিদ্ধান্তের বিরুদ্ধে কথা বলেছেন বর্তমান সময়ে অস্ট্রেলিয়ার সেরা পেসার মিচেল স্টার্ক।

এক ভিডিও কনফারেন্সে তিনি জানিয়েছেন, যদি বলে থুতুর বদলে অন্য কিছু ব্যবহার করার অনুমতি আইসিসি না দেয় তাহলে ক্রিকেট খেলা হয়ে পরবে বিরক্তকর। এ ব্যপারে স্টার্ক বলেন, ‘ বলে সুইং করানোর জন্য থুতুর বদলে অন্য কোনো কিছু ব্যবহার করার অনুমতি দেয়া প্রয়োজন। কারণ বল সুইং ক্রিকেটে গুরুত্বপূর্ণ একটি ব্যপার। আর যদি এটা না করা হয় তাহলে মানুষ খেলা দেখবে না। বাচ্চারা বোলার হতে চাইবে না। গত কয়েক বছর ধরে অস্ট্রেলিয়ায় ফ্ল্যাট উইকেট তৈরি করা হয়। আর বল যদি শুধু সোজা যেতেই থাকে তাহলে তা বিরক্তির কারণ হবে।

তবে স্টার্ক জানিয়েছেন এজন্য বিকল্প ব্যবস্থা করতে পারে আইসিসি। আর তা হলো যে গ্রাউন্ড স্টাফরা আছে তাদের যেন বলে দেয়া হয় ফ্ল্যাট উইকেট না তৈরি করা হয়। আর বলে থুতুর বদলে মোম ব্যবহারের অনুমতি দেয়া যেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App