×

স্বাস্থ্য

করোনায় মৃত্যু ছাড়ালো ৫শ, শনাক্ত রেকর্ড রোগী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২০, ০২:৪২ পিএম

দেশে প্রথম কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয় ৮ মার্চ। আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ। এরপর দিন গড়ানোর সঙ্গে সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিলও। দেশে গত ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক ব্যক্তির মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। নতুন শনাক্তকৃত রোগীর সংখ্যা ১ হাজার ৯৭০ জন। এ পর্যন্ত আক্রান্ত ব্যাক্তির সংখ্য ৩৫ হাজার ৫৮৫। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে পাঁচশ’র ঘর। ২৪ ঘণ্টায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫০১ জনে। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

সোমবার (২৫ মে) অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ৪৮টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৫৪১টি, পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৪৫১টি নমুনা। এখন পর্যন্ত দুই লাখ ৫৩ হাজার ৩৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

২৪ ঘণ্টায় মৃতদের লিঙ্গ ও বয়স ও এলাকা ভিত্তিক বিশ্লেষনে তিনি জানান, মৃত ২১ জনের মধ্যে ১৬ জন পুরুষ ও ৫ জন নারী। এরর মধ্যে ১১ জন ঢাকা বিভাগের, ৯ জন চট্টগ্রামের এবং একজন রংপুর বিভাগের।

গত ২৪ ঘণ্টায় সুস্থতা, কোয়ারেন্টাইন ও আইসোলেশনের তথ্য সম্পর্কে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৩৩ জন এবং এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ৩৩৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৬১ শতাংশ। আইসোলেশনে রাখা হয়েছে ২৮৪ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন চার হাজার ৬৫৩ জন। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে দুই হাজার ৩৮৪ জনকে। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৫ হাজার ৮০৫ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App