×

জাতীয়

সারাদেশে ঈদের জামাতে করোনা মুক্তির বিশেষ মোনাজাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২০, ১১:৩০ এএম

সারাদেশে ঈদের জামাতে করোনা মুক্তির বিশেষ মোনাজাত

ঈদের জামাতে মোনাজাত।

মুসলমানদের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর পালিত হচ্ছে আজ। সকাল ৭টা থেকেই রাজধানী সহ সারাদেশে শুরু হয় ঈদের জামাত। সামাজিক দুরত্ব বজায় রেখে সবাই মসজিদে অবস্থান নিয়ে নামাজ আদায় করে। জামাত শেষে প্রতি মসজিদেই করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত করা হয়েছে। সেই সঙ্গে নামাজ শেষে কউ কারো সঙ্গে কোলাকুলি করেন নি, যা অন্যান্য বারের চেয়ে এবারই ব্যাতিক্রমী ঈদ।

করোনা সংক্রমণ থেকে নিরাপদ থাকার জন্য প্রতি মসজিদে করা হয়েছে একাধিক জামাত। এর মধ্যে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেই অনুষ্ঠিত হয়েছে পাঁচটি জামাত। জামাত শেষে প্রতি মসজিদে সারাবিশ্বের মানুষের জন্য দোয়া করা হয়। যারা করোনায় আক্রান্ত হয়েছে তাদের রোগ মুক্তি এবং দেশের মানুষ যেনো এই ভাইরাসের কবল থেকে মুক্তি পায়, নিরাপদে থাকতে পারে সে জন্যও বিশেষ ভাবে দোয়া ও মোনাজাত করা হয়েছে।

এদিকে কিছু কিছু মসজিদে প্রবেশের সময় করোনা নিরাপত্তার জন্য হ্যান্ডসেনিটাইজারের ব্যবস্থা করা হয়। তবে মহল্লা ও অলিগলির মসজিদে কেউ কারো সঙ্গে কোলাকুলি করতে দেখা যায়নি। নামাজ শেষে মসজিদের সামনে অবস্থান না নিয়ে সবাই যে যার মতো দ্রুত বাসায় ফিরে যান।

সোমবার জাতির উদ্দেশে এক ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা দেন। সেই সঙ্গে সবাইকে ঘরে বসেই ঈদ উদযাপন করতে বলেছেন প্রধানমন্ত্রী।

এর আগে স্বাস্থ্যবিধি মেনে যেনো সবাই মসজিদে গিয়ে ঈদের জামাত আদায় করে সে বিষয়ে ইসলামি ফাউন্ডেশন ও সরকার থেকে নির্দেশনা দেয়া হয়েছিল। এবারই বাহিরে ঈদ গাহে নামাজ আদায়েরও নিষেধাজ্ঞা দেয়া হয়। সেই সঙ্গে নামাজ শেষে কোলাকুলি করতেও নিষেধ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App