×

সারাদেশ

শোলাকিয়া যেন বিরানভূমি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২০, ১২:৪২ পিএম

শোলাকিয়া যেন বিরানভূমি

ঐতিহাসিক শোলাকিয়া ময়দান

শোলাকিয়া যেন বিরানভূমি

শোলাকিয়া ঈদগাহ মাঠ/ফাইল ছবি

এবার শোলাকিয়া এক বিরান ভূমিতে পরিণত হয়েছে। পৌনে তিনশ বছরের ইতিহাসে নির্জনতা দেখলো কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দান! এমন নির্জনতা কেউ দেখেনি আগে।

লাখো মানুষের পদচারণায় মুখর থাকার কথা ছিল এ ময়দান। ঈদের দিন ভোর থেকে বিশালায়তনের এ ঈদগাহ ঘিরে চোখে পড়ত প্রশাসনের প্রস্তুতি যজ্ঞ! ঈদের আগের দিন থেকে দেশে-বিদেশের মুসল্লিদের মাঠে অবস্থান ও রাত্রিযাপন ছিল সাধারণ দৃশ্য। তবে এবারের ঈদে ইতিহাসের নতুন সাক্ষী হয়ে থাকল শোলাকিয়া!

[caption id="attachment_222414" align="aligncenter" width="700"] ফাইল ছবি[/caption]

মহামারি করোনা বদলে দিয়েছে ২৭০ বছরের ইতিহাস। এই প্রথমবারের মতো নির্জনতা নিয়ে একটি ঈদের সকাল পার করল শোলাকিয়া। করোনা মহামারি বদলে দিয়েছে শোলাকিয়ার শতশত বছরের ঐতিহ্য। তবে বন্ধ হয়নি শোলাকিয়া মাঠের ঈদের জামাত। এমনকি জামাত শুরুর আগে ইতিহাসের বর্বরোচিত জঙ্গি হামলার সময়েও হয়েছে ঈদের জামাত। একদিকে পুলিশের সঙ্গে জঙ্গিদের বন্দুকযুদ্ধ চলছে, অন্যদিকে অনুষ্ঠিত হয়েছে ঈদের নামাজ। তবে এসব এখন ইতিহাস।

বাস্তবতা হচ্ছে, বৈশ্বিক করোনা মহামারির জন্য এবারই প্রথম শোলাকিয়া মাঠে ঈদের জামাত হয়নি। ঈদ ঘিরে ঈদগাহ ময়দান ও আশপাশে ছিল না সংস্কার আর শোভাবর্ধনের চাকচিক্য। বরং নিরানন্দ আর মলিনতা নিয়েই একটি ঈদুল ফিতর পার করল শোলাকিয়া। বিশাল এ প্রান্তরের সবুজ ঘাসে যেন বেদনার অশ্রুর মতোই জমে ছিল ভোরের জলকণা!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App