সাবেক এমপি মকবুলের মৃত্যুতে স্পিকারের শোক

আগের সংবাদ

সাবেক সাংসদ মকবুলের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

পরের সংবাদ

পবিত্র ঈদুল ফিতর আজ

রমজানের রোজা শেষে এলো ‘বিবর্ণ’ ঈদ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২৫, ২০২০ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাবিশ্বের মতো বাংলাদেশেও আজ অন্যরকমভাবে উদযাপিত হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের সংক্রমণ আর মৃত্যুর মিছিলের মধ্যেই অন্যরকম এক ঈদ উদযাপন দেখবে বিশ্ববাসী।

স্মরণকালের ইতিহাসে এবারই প্রথম ঈদ উদযাপন হবে কোনো খুশির আমেজ ছাড়াই। থাকবে না কোনো কোলোকুলি, কিংবা আবেগের বহিঃপ্রকাশ। এমনকি একসঙ্গে নামাজ আদায়েও মানতে হবে কিছু বাধ্যবাধকতা। সামাজিক দূরত্ব মেনেই উদযাপন করতে হবে ঈদ।

দেশের কোথাও ঈদগাহ ময়দান বা খোলামেলা মাঠে ঈদের কোনো জামাত হবে। মসজিদেই পড়তে হবে ঈদের নামাজ। বেশি ভালো হয় ঘরেই ঈদের নামাজ পড়াটা। এমন নির্দেশনাই রয়েছে সরকারের পক্ষ থেকে।

এবারের ঈদ অতীতের যেকোনো সময়ের চেয়ে ভিন্ন। বলা যায় বিষণ্ণ, বিবর্ণ এক ঈদ এসে কড়া নাড়ছে আমাদের দরজায়। কারোনা পরিস্থিতির কারণে সারাদেশেই অঘোষিত লকডাউন চলছে। বন্ধ করে দেয়া হয়েছে গণপরিবহন। ব্যক্তিগত গাড়িতে কিছু মানুষ গ্রামে গেলেও বেশিরভাগ মানুষই এখন ঘরে অবস্থান করছেন।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত হবে। প্রথম জামাত সকাল ৭টায় হবে। পরের জামাতগুলো হবে ৮টা, ৯টা, ১০টা এবং পৌনে ১১টায়। অন্যান্য মসজিদেও স্বাস্থ্যবিধি মেনে জামাত আয়োজনের নির্দেশ দেয়া হয়েছে। ঈদ জামাতের পর কোলাকুলি করা যাবে না, হাত মেলানো যাবে না।

এনএম