চৌগাছার শীর্ষসন্ত্রাসী শামীম গণপিটুনিতে আহত

আগের সংবাদ

ঈদুল ফিতরের শিক্ষা সবার মাঝে ছড়িয়ে পড়ুক

পরের সংবাদ

নিস্তব্ধ কেন্দ্রীয় ঈদগাহ মাঠ, বেড়ে উঠেছে ঘাস

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২৫, ২০২০ , ১:০১ অপরাহ্ণ

করোনা বিস্তার থেকে নিরাপদ থাকতে এবার সারাদেশে নিষিদ্ধ ছিল বাহিরে ঈদগাহে নামাজ আদায়। নিষিদ্ধ ছিল কেন্দ্রীয় ঈদগা মাঠেও নামাজ আদায়ের। ফলে এবারই প্রথম নিস্তদ্ধে পরিণত হয় কেন্দ্রীয় ঈদগাহ মাঠ।  সেই সঙ্গে মসজিদেই ঈদের জামাত আদায় করতে হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা, ঈদগাহের মিনার পড়ে আছে আগের মতোই। মাঠ জুড়ে বেড়ে উঠেছে ঘাস। ঘসগুলোর আকার দেখে মনে হয় যেনো বহু দিন এই ঈদগাহ মাঠের ঘাস কাটা হয়নি। সব সময়ই মূলত ঈদের আগে পরিষ্কার করা হয় এই মাঠ। প্রতিবারের ন্যায় এবার নেই কোনো জনসমাগম।

লাখো মানুষের পদচারণায় মুখর থাকার কথা ছিল এ ময়দান। তবে এবারের ঈদে ইতিহাসের নতুন সাক্ষী হয়ে থাকল কেন্দ্রীয় ঈদগামাঠ। ঈদ ঘিরে ঈদগাহ ময়দান ও আশপাশে ছিল না সংস্কার আর শোভাবর্ধনের চাকচিক্য। বিশাল এ প্রান্তরের সবুজ ঘাসে যেনো বেদনার অশ্রু স্মৃতি হয়ে রইলো। করোনা থেকে মুক্তির পর প্রাণ ফিরে পাবে এমনটাই প্রত্যাশা সবার।

ঈদগাহ মাঠে বড় হয়েছে ঘাস। ছবি: ভোরের কাগজ।

উল্লেখ্য, আজ সারাদেশে পালিত হচ্ছে মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব। এবারের ঈদ ঘরে বসে উদযাপন করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাস্থ্যবিধি মেনে যেনো সবাই মসজিদে গিয়ে ঈদের জামাত আদায় করে সে বিষয়ে ইসলামি ফাউন্ডেশন ও সরকার থেকে নির্দেশনা দেয়া হয়েছিল। বাহিরে ঈদ গাহে নামাজ আদায়েরও নিষেধাজ্ঞা দেয়া হয়। সেই সঙ্গে নামাজ শেষে কোলাকুলি করতেও নিষেধ করা হয়েছে।

এমএইচ