ভালো ঘুমের জন্য কী করবেন

আগের সংবাদ

ডা. জাফরুল্লাহ চৌধুরীর করোনা পজিটিভ

পরের সংবাদ

বিজ্ঞানীদের ভবিষ্যদ্বাণী

কোন দেশ কবে, করোনামুক্ত হবে?

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২৫, ২০২০ , ৮:১৬ অপরাহ্ণ

গোটা বিশ্বজুড়ে তাণ্ডব চালানো করোনাভাইরাস কেড়ে নিচ্ছে লাখ লাখ মানুষের প্রাণ। প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। করোনা আক্রামণ ঠেকাতে প্রতিষেধক আর ওষুধ আবিষ্কারের চেষ্টায় দিন-রাত একাকার করে ফেলছেন বিভিন্ন দেশের শতাধিক বিজ্ঞানী। এমন পরিস্থিতিতে কোন দেশ, কবে সম্পূর্ণরূপে করোনা মুক্ত হবে তার একটা গবেষণা ফলাফল জানালেন একদল বিজ্ঞানী।

করোনাআক্রান্ত আর মৃতদের নিয়ে সমীক্ষা চালিয়ে পাওয়া তথ্যের ভিত্তিতে গাণিতিক মডেল তৈরি করেছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের বিজ্ঞানীরা। এই মডেল কাজে লাগিয়ে বিজ্ঞানীরা কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হতে পারে তা জানিয়ে দিয়েছেন।

পর্যবেক্ষণ আর গণনা অনুযায়ী, আগামী ২৮ জুন সম্পূর্ণ করোনা-মুক্ত হতে যাচ্ছে সিঙ্গাপুর। এরপর ২৭ অগাস্ট হবে ব্রিটেন। আগামী ২০ সেপ্টেম্বর সম্পূর্ণরূপে করোনামুক্ত হতে যাচ্ছে মার্কিনযুক্তরাষ্ট্র।

তবে এই গবেষণার ফলাফল তখনই কার্যকর হবে যখন ওই সমস্ত দেশ সবরকম সাবধানতা, সামাজিক দূরত্ব, যথাযথ চিকিৎসা পরিকাঠামো ও স্বাস্থ্যবিধি মেনে চলবে। নাহলে ঘোষিত তারিখ পরিবর্তিত হতে পারে। বিজ্ঞানীরা বিশ্বাস করছেন, সবকিছু নিয়ম মাফিক চললে আগামী ৪ ডিসেম্বরের মধ্যে সারাবিশ্বই করোনাভাইরাস নির্মূল হবে।

এনএম