×

পুরনো খবর

বঙ্গোপসাগরে কেন এত ঘূর্ণিঝড় সৃষ্টি হয়?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২০, ০৯:১৬ পিএম

বঙ্গোপসাগরে কেন এত ঘূর্ণিঝড় সৃষ্টি হয়?

ঘূর্ণিঝড়/ফাইল ছবি

প্রাকৃতিক দুর্যোগ হয়তো প্রকৃতিরই একটা অংশ। রাজধানীসহ এর পার্শ্ববর্তী অঞ্চলগুলো প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি সব সময় না হলেও উপকূলের মানুষজন প্রতিনিয়তই প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হচ্ছেন। দুর্যোগকে থামিয়ে দেয়ার তো আর উপায় নেই। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ থেকে আত্মরক্ষায় নানা কৌশল অবলম্বন করতে হয়। দুর্যোগ যদি প্রকৃতিরই অংশ হয়, তবে কেন প্রকৃতির আচরণ মাঝে মাঝে এমন নিষ্ঠুর হয়? প্রাকৃতিক নিয়মেই বা কেন এমন ঘূর্ণিঝড় সৃষ্টি হয়? বাংলাদেশে আছড়ে পড়া যতো ঘূর্ণিঝড় সবই বঙ্গোপসাগর থেকে জন্ম নেয়া। তাহলে বঙ্গোপসাগরে কেন এত বেশি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় হয়?

১৯৭০ সালের নভেম্বর মাসে ভোলায় যে ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল, সেটি ছিল বিশ্বের ইতিহাসের সবচাইতে প্রাণঘাতী ঘূর্ণিঝড়। এতে মারা গিয়েছিল প্রায় ৫ লক্ষ মানুষ। এই ঘূর্ণিঝড়ের সময় যে জলোচ্ছ্বাস হয়েছিল তার উচ্চতা ছিল ১০ দশমিক ৪ মিটার বা ৩৪ ফুট।

আবহাওয়াবিদদের মতে, সামূদ্রিক জলোচ্ছাস সবচেয়ে ভয়ংকর হয়ে উঠে অবতল আকৃতির অগভীর বে বা উপসাগরে। মৌসুমী ঘূর্ণিঝড়ের তীব্র হাওয়া যখন এরকম জায়গায় সাগরের জলকে ঠেলতে থাকে, তখন ফানেল বা চোঙার মধ্যে তরল যে আচরণ করে, এখানেও তাই ঘটে। সাগরের ফুঁসে উঠা জল চোঙা বরাবর ছুটতে থাকে। “এরকম ভৌগোলিক বৈশিষ্ট্যের টেক্সটবুক উদাহারণ হচ্ছে বঙ্গোপসাগর,” বলছেন আবহাওয়াবিদ এবং ওয়েদার আন্ডারগ্রাউন্ডের একজন লেখক বব হেনসন।

তবে বঙ্গোপসাগরে এর সঙ্গে যুক্ত হয় আরও বাড়তি কিছু বৈশিষ্ট্য। যেমন সমূদ্রের উপরিতল বা সারফেসের তাপমাত্রা, এমনটাই আরও মনে করছেন ভারতের আবহাওয়া দপ্তরের প্রধান ডি. মহাপাত্র। এটি পরিস্থিতিকে আরও বিপদজনক করে তোলে। তিনি বলেন “বঙ্গোপসাগর খুবই উষ্ণ এক সাগর”,। যা সাইক্লোনকে আরও ভয়ঙ্কর করে তুলতয়ে সাহায্য করে। পৃথিবীর নানা অঞ্চলে আরও অনেক উপসাগর আছে যেখানে উপকূল বরাবর এই ধরনের জলোচ্ছ্বাসের ঝুঁকি আছে। যেমন লুইজিয়ানার গালফ কোস্ট।

বব হেনসন বলেন, তবে বিশ্বের আর যে কোনো উপকূলের চাইতে বঙ্গোপসাগরের উত্তর উপকূল এই ধরনের সার্জ বা জলোচ্ছ্বাসের সবচাইতে বেশি ঝুঁকি রয়েছে। আর এই উপকূলজুড়ে যেরকম ঘনবসতি, সেটা ঝুঁকি আরও বাড়িয়ে দিচ্ছে। বিশ্বের প্রতি চারজন মানুষের একজন থাকে বঙ্গোপসাগর উপকূলের দেশগুলোতে। বঙ্গোপসাগরে বা আরব সাগরে যেসব ঘূর্ণিঝড় তৈরি হয়, প্রতি দশ বছরে তার মাত্র একটি হয়তো এরকম প্রচণ্ড ক্ষমতা বা শক্তির ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইতিহাসবিদ ডক্টর সুনিল অমৃত বলেন, বঙ্গোপসাগরে সাম্প্রতিক সময়ে আরও বেশি ঘনঘন প্রচণ্ড মাত্রার ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। ২০০৮ সালের মে মাসে বার্মার উপকূলে আঘাত হেনেছিল সাইক্লোন নার্গিস। সেই সাইক্লোনে অন্তত ১ লাখ ৪০ হাজার মানুষ মারা গিয়েছিল এবং ২০ লাখ মানুষ তাদের ঘরবাড়ি হারিয়েছিল। ভারতের সর্বশেষ কোন সুপার সাইক্লোন আঘাত হেনেছিল ১৯৯৯ সালে। তখন ভারতের ওডিশা রাজ্যে প্রায় দশ হাজার মানুষ মারা গিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App