সাইক্লোন

আমফানের পর এবার মঙ্গা

আগের সংবাদ

সেনাবাহিনীর ১ মিনিটের ঈদ বাজার

পরের সংবাদ

বাদুড় থেকে ছড়ানো ভাইরাসে ৫০০ ঘোড়ার মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: মে ২৪, ২০২০ , ৫:৫৫ অপরাহ্ণ

করোনা নিয়ে বিধ্বস্ত গোটা বিশ্ব। প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে নতুন আতঙ্ক থাইল্যান্ডে। সম্প্রতি বাদুড় থেকে ছড়ানো অজানা ভাইরাসে প্রায় ৫০০ ঘোড়ার মৃত্যুর ঘটনা ঘটেছে। থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ১০০ মাইল দূরে অবস্থিত একটি খামারে ঘটনাটি ঘটেছে।

ওই খামারের কর্মীরা জানিয়েছেন, যখন ৯ দিনে ১৮টি ঘোড়ার মৃত্যু তখন খামারের মালিক ভেবেছিল, করোনাভাইরাস হানা দিয়েছে। মৃত ঘোড়াগুলোর পরীক্ষা করানো হয়। কিন্তু তাদের শরীরে করোনার কোনও অস্তিত্ব মেলেনি। চিকিৎসকরা জানান, এক অজানা ভাইরাসের হানায় মারা গিয়েছে ঘোড়াগুলি।

অনেকেরই আবার দাবি, চীন থেকে নিয়ে আসা একটি জেব্রা থেকে এই অজানা ভাইরাস থাইল্যান্ডে ছড়িয়েছে। থাইল্যান্ডের ওই খামারের মালিক নোপাদল সারোপালা জানিয়েছেন, ঘোড়াগুলো হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়ছিল। তারপর ২৪ ঘণ্টার মধ্যেই তাদের মৃত্যু হয়।

এদিকে, ফেব্রুয়ারি মাস থেকে ব্রিটেনে বহু ঘোড়া অজানা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। অনেকেই বলছেন, আফ্রিকার ঘোড়াদের অসুখের সঙ্গে এই ব্রিটেনের ঘোড়াগুলির উপসর্গের মিল রয়েছে। আফ্রিকার ঘোড়া ও জেব্রার মধ্যে সাধারণত এই রোগ দেখা যায়। বেশ কিছু বছর আগে এমনই এক ভাইরাসে আফ্রিকাতে প্রচুর ঘোড়ার মৃত্যু হয়েছিল।

পিআর