ফিরে আসুন লোহানী ভাই

আগের সংবাদ

কাজের লোক-ড্রাইভার থেকে এস আলম গ্রুপে করোনা!

পরের সংবাদ

কামাল লোহানীর চিকিৎসার খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২৪, ২০২০ , ৩:২৭ পূর্বাহ্ণ

গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর হেলথ এন্ড হোপ হাসপাতালে চিকিৎসাধীন প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর (৮৬) চিকিৎসার খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিকিৎসার সার্বিক বিষয়ে কামাল লোহানীর ছেলে সাগর লোহানীর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

বিষয়টি নিশ্চিত করেছেন সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল। শনিবার (২৩ মে) তার ফেসবুক পেইজে তিনি লেখেন, প্রধানমন্ত্রী অসুস্থ কামাল লোহানীর খোঁজ রাখছেন। প্রেস সচিব তাঁর পুত্রের সঙ্গে কথা বলেছেন। হাসপাতালে তাঁর অবস্থা স্থিতিশীল।

এর বেশ কয়েকঘণ্টা আগে মঞ্জুরুল আহসান বুলবুল তার ফেসবুকে দেয়া আরেকটি পোস্টে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ জানিয়ে লেখেন, কামাল লোহানীর অবস্থা ক্রমেই জটিল হচ্ছে। তাকে আরেকটু উন্নত চিকিৎসার জন্য সিএমএইচে নেয়া যায়? আজীবন সাংবাদিক, স্বাধীন বাংলা বেতারের শব্দ সৈনিক, সুস্থ সংস্কৃতি কর্মী এই সৎ এবং নীতিনিষ্ঠ মানুষটির প্রতি রাষ্ট্রের নিশ্চয়ই দায়িত্ব আছে।

এদিকে, শনিবার (২৩ মে) কামাল লোহানীর ছেলে সাগর লোহানী ফেসবুকে লিখেছেন, বাবার শারিরীক অবস্থা এখনও ঝুঁকিপূর্ণ। তবে কিছুটা স্থিতিশীল। হেলথ এন্ড হোপ হাসপাতাল কর্তৃপক্ষ, ডাক্তার ও সেবাকর্মীদের অক্লান্ত, আন্তরিক প্রচেষ্টায় আমরা পূর্ণ আস্থাশীল। হাসপাতালে দর্শনার্থীদের উপস্থিতি কাম্য নয়। এ ব্যাপারে সকলের সহযোগিতা আশা করি।

ফুসফুস ও কিডনির জটিলতা নিয়ে গত ১৭ মে কামাল লোহানী রাজধানীর হেলথ এন্ড হোপ হাসপাতালে ভর্তি হন। অনেক দিন ধরে তিনি ফুসফুস ও কিডনি সমস্যায় ভুগছিলেন। গত ২ মাস ধরে লকডাউন থাকার কারণে তার চিকিৎসাও করা যাচ্ছিল না।

বর্ণাঢ্য কর্মজীবনে কামাল লোহানী দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করেন। এরপর আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেন। সাংবাদিক ইউনিয়নে দুই দফা যুগ্ম সম্পাদক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতেও দুইবার মহাপরিচালকের দায়িত্ব পালন করেন কামাল লোহানী। ছায়ানটের সম্পাদক ছিলেন পাঁচ বছর। কামাল লোহানী উদীচী শিল্পীগোষ্ঠী, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটেরও উপদেষ্টা।

এসবি