×

আন্তর্জাতিক

শরীর যেখানেই থাক, ঠিকানা প্রিয়ভূমি...

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২০, ০৯:৫৯ পিএম

শরীর যেখানেই থাক,  ঠিকানা প্রিয়ভূমি...

প্রিয় প্রবাসীরা

শরীরটা বিদেশে পড়ে থাকলেও, মনটা থাকে তাদের নিজ মাতৃভূমিতেই। যার অহরহ প্রমাণ মিলেছে বৈশ্বিক মহামারী করোনাকালে। নিজেরা হাজারো সমস্যায় থাকলেও, মাতৃভূমির মানুষগুলো যেন ভালো থাকে- সে চিন্তাই পেয়ে বসেছে তাদের। প্রবাস জীবনকে তুচ্ছ ভেবে সামর্থ্য অনুযায়ী দেশের মানুষকে ভালো রাখার আকূলতাও দেখা গেছে অনেকের মধ্যে। খোঁজ রাখছেন দেশের, নিজ এলাকার, এলাকার মানুষের। স্থাপন করছেন মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত। এমনই কয়েকজন প্রবাসী ও দেশের মানবিক ব্যক্তির কথা উঠে এসেছে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাতীয় সংসদের হুইপ ও জয়পুরহাট-২ আসনের (কালাই, ক্ষেতলাল, আক্কেলপুর) সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপনের একটি ফেসবুক পোস্টে। তিনি লিখেছেন-

কয়দিন আগে সিঙ্গাপুর প্রবাসী জহুরুল সাহেবের বিষয়ে ফেসবুকে একটি পোস্ট দেয়ার পর সেখানে কমেন্টে সহযোগিতার হাত বাড়িয়ে দেবার জন্য আকুতি জানান মালদ্বীপ প্রবাসী জাহিদুল ইসলাম। তিনি আমার সঙ্গে হোয়াটসঅ্যাপে কথা বলে ১৫ হাজার ৩০০ টাকা পাঠিয়ে খুব লজ্জা নিয়ে বলেছেন, ভাই বেশি পাঠাতে পারিনি, শখ ছিল আরো দেব, কিন্তু পারলাম না।

তার আকুতির মাঝে অনুভব করলাম, দেহটা তার মালদ্বীপে, মনটা পড়ে আছে প্রিয়ভূমি জয়পুরহাটে। হয়তো নিজের গ্রাম কালাই উপজেলার পুনট ইউনিয়নের মাদাই গ্রামে। একইভাবে, আমাদের ক্ষেতলাল উপজেলার মাহমুদপুর ইউনিয়নের ধনতলার ছেলে, বর্তমানে সিঙ্গাপুর প্রবাসী জনাব আজিজার রহমান। তিনিও মানবতা ও ভালোবাসার টানে গোপীনাথপুর সেফ অতিথিশালায় চিকিৎসারত ৮৫ জন অতিথির জন্য একটি করে গামছা, সাবান, আতর পাঠিয়েছেন তার বন্ধু সোনামুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জনাব সাজ্জাদুল ইসলামের মাধ্যমে।

[caption id="attachment_222161" align="aligncenter" width="1080"] করোনাকালে মানবতার দৃষ্টান্ত তারা[/caption]

ক্ষেতলালের সম্ভ্রান্ত রাজনৈতিক ব্যক্তিত্ব ফুলদীঘির মরহুম নুরুজ্জামান তালুকদারের সন্তান রোকনোজ্জামান নাহিদ বর্তমানে রাজশাহী মোহনপুরে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা হিসেবে কর্মরত। তিনি বেতনের টাকা থেকে ৫ হাজার টাকা পাঠিয়েছেন গোপীনাথপুরে অতিথিশালায় রোগীর সেবার তরে। ফুলদীঘির আরেক কৃতি সন্তান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্সে প্রথম শ্রেণিতে তৃতীয় ও মাস্টার্সে প্রথম শ্রেণিতে প্রথম হওয়া মেধাবী তরুণ শাহজাহান আলী আমার সঙ্গে যোগাযোগ করে করোনা পজিটিভদের জন্য ঈদের দিনের খাবার দিতে চান। আমি তাকে জানাই, এখন খাবার দিচ্ছে স্বাস্থ্য বিভাগ, তারা ঈদের দিন ইমপ্রুভ ডায়েট দেবেন। বরং অন্য কিছু চিন্তা করলে ভালো হয়। তিনি ঈদের পরের ৫ দিন সকলকে ডিম, দুধ ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার উপহার দেবেন।

আমার এপিএস আসিফ হাসান (সিনিয়র সহকারী সচিব), রাজনৈতিক সহকারী অ্যাডভোকেট মোর্শেদ আলম তাদের ঈদ বোনাসের টাকা থেকে ৫+৫= ১০ হাজার টাকা আমার হাতে তুলে দিয়েছেন করোনা মোকাবিলায় মানবিক সহায়তা হিসেবে। এর মধ্যে আসিফ জয়পুরহাটের সন্তান নয়, আমরা একসঙ্গে কাজ করি।

মাদাই হোক আর মালদ্বীপ, মাহমুদপুর বা সিঙ্গাপুর-শরীর যেখানেই থাক, মন পড়ে থাকে প্রিয় ভূমিতে, মানবতার কল্যাণে। আল্লাহ্ আপনাদের ওপর বিশেষ রহমত বর্ষণ করুন। আমাদের সবার প্রতি অতিশয় সদয় হোন আমীন।

লেখক: হুইপ, জাতীয় সংসদ, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App