লালস

আগের সংবাদ

এখন করোনা সময়

পরের সংবাদ

ফুটবলের দেশ ব্রাজিলে হুহু করে বাড়ছে সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: মে ২৩, ২০২০ , ৫:৪৫ অপরাহ্ণ

ফুটবলের দেশ ব্রাজিল ছেয়ে যাচ্ছে করোনাভাইরাসের সংক্রমণে। শনিবার (২৩ মে) কোভিড আক্রান্তের সংখ্যার হিসেবে আমেরিকার পর ব্রাজিলই এখন বিশ্বে তৃতীয় দেশ। দ্বিতীয় স্থানে রয়েছে।

শুক্রবারে (২২ মে) রাশিয়াকে টপকে গিয়েছিল ব্রাজিল। বৃহস্পতিবার (২১ মে) থেকে শুক্রবার (২২ মে) ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক হাজার এক জনের। চারদিন ধরে মৃত্যু সংখ্যা হাজারের গণ্ডির উপরেই রয়েছে ব্রাজিলে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা সংক্রমণের নতুন এপিসেন্টার এখন দক্ষিণ আমেরিকা। আর ব্রাজিলের অবস্থা অত্যন্ত সংকটজনক।

বিশ্বে করোনা আক্রান্ত সবচেয়ে বেশি আমেরিকাতেই। প্রায় সাড়ে ১৬ লক্ষ মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন মার্কিন মুলুকে। মৃত্যু হয়েছে, প্রায় ৯৮ হাজার জনের।

বিশেষজ্ঞদের বক্তব্য, জুনের আগে ব্রাজিলে এই মাত্রায় সংক্রমণ আশা করা যায়নি। অনেকেই এর জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোকে দায়ী করেছেন।

তাদের বক্তব্য, করোনাকে ‘লিটল ভাইরাস’ বলে প্রেসিডেন্ট আসলে বিষয়টিকে গুরুত্বহীন করে দিয়েছিলেন। অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখতে লকডাউনের পথেও হাঁটেনি তার সরকার। ফলে সমাজিক দূরত্ব ও সংক্রমণ ঠেকানোর অন্য সমস্ত শর্ত মানাই হয়নি ব্রাজিলে। সে কারণেই এত দ্রুত গতিতে সংক্রমণ ছড়াচ্ছে বলে মত তাদের।

পিআর