কাল জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

আগের সংবাদ

ঈদের দিন অনলাইনে মুক্তি পাচ্ছে শাটল ট্রেন

পরের সংবাদ

সিএমএসডি’র নতুন পরিচালক নিয়োগ

আদেশ বাতিল চেয়ে বিএমএ ও স্বাচিপের চিঠি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২৩, ২০২০ , ৮:৪৫ অপরাহ্ণ

বাংলাদেশ জাতীয় ইউনেস্কো কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল (অতিরিক্ত সচিব) আবু হেনা মোরশেদ জামানকে প্রেষণে কেন্দ্রীয় ঔষুধাগারের (সিএমএসডি) পরিচালক নিয়োগের আদেশ বাতিল চেয়েছে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

২২ মে এই আদেশ বাতিল চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব বরাবর এক চিঠি দেয়া হয়। বিএমএ’র প্যাডে লেখা ওই চিঠিতে বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিক ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী এবং স্বাচিপের সভাপতি ডা. এম ইকবাল আর্সলান ও হাসচিব ডা. এম এ আজিজের স্বাক্ষর রয়েছে।

চিঠিতে লেখা হয়েছে, “জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রশাসন ক্যাডারের একজন অতিরিক্ত সচিবকে পরিচালক, কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি), স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য সেবা বিভাগ পদে প্রেষণে নিয়োগ করা হয়েছে। বিষয়টি অত্যন্ত উদ্বেগের। কারণ প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা স্বাস্থ্য ব্যবস্থার যাবতীয় চিকিৎসা সামগ্রী ক্রয়ের সাথে কোনভাবেই সম্পৃক্ত নন। আমাদের জানামতে আজ পর্যন্ত উক্ত পদে চিকিৎসক কর্মকর্তা ব্যতিত কখনোই কাউকে পদায়িত করা হয় নাই। নিকট অতীতে উক্ত পদে সাময়িক বাহিনীর জ্যেষ্ঠ চিকিৎসক কর্মকর্তাগণই ধারাবাহিকভাবে দায়িত্ব পালন করে আসছিলেন। দেশের এই ক্রান্তিলগ্নে প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তাকে এই পদে নিয়োগ কোনভাবেই গ্রহণযোগ্য নয়। ইহা একটি অশনি সংকেতের ইঙ্গিত বহন করেছে। অনতিবিলম্বে এই আদেশ প্রত্যাহার করে উক্ত পদে পূর্বের ন্যায় একজন চিকিৎসক কর্মকর্তাকে নিয়োগ প্রদান করার জন্য জোর দাবি জানাচ্ছি।”

প্রসঙ্গত, করোনাকালে এন-৯৫ মাস্কসহ বেশ কয়েকটি কেলেঙ্কারি নিয়ে সমালোচিত হয়ে পড়ায় পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদ উল্লাহকে সিএমএসডি থেকে বাংলাদেশ সেনাবাহিনীতে ফিরিয়ে নেয়া হয়। তার পরিবর্তে আবু হেনা মোরশেদ জামানকে সিএমএসডির পরিচালক পদে পদায়ন করে শুক্রবার (২২ মে) আদেশ জারি করা হয়। শনিবার (২৩ মে) জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়।

এমএইচ