×

জাতীয়

আঞ্চলিক সহযোগিতার আহ্বান প্রধানমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২০, ১০:০৩ এএম

আঞ্চলিক সহযোগিতার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী

আঞ্চলিক সহযোগিতার আহ্বান প্রধানমন্ত্রীর

এবার করোনা মহামারির কারণে ইতিহাসে প্রথমবারের মতো জাতিসংঘের এশিয়া প্যাসিফিক আঞ্চলিক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) ৭৬তম বার্ষিক অধিবেশন ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। ৭৬তম অধিবেশনে থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মো. নাজমুল কাওনাইন সভাপতি ও থাইল্যান্ড সহ-সভাপতি নির্বাচিত হন।

এবার কমিশন অধিবেশনের মূল উপজীব্য ছিল “টেকসই উন্নয়নের জন্য সামুদ্রিক ক্ষেত্রে অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত সহযোগিতার উন্নয়ন”। ব্যাংককে এই কমিশন অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণের কথা থাকলেও শেষ পর্যন্ত উদ্ভুত করোনা পরিস্থিতির কারণে এ অধিবেশন ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়। মাননীয় প্রধানমন্ত্রী একটি ভিডিও বাণীর মাধ্যমে উদ্বোধনী অধিবেশনে যোগদান করেন। তাঁর বার্তায় তিনি সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের জন্য উন্নয়নশীল দেশ সমুহের সক্ষমতা বৃদ্ধির জন্য আঞ্চলিক সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন। এ ছাড়াও থাইল্যান্ড, ফিজি ও টুভ্যালুর প্রধানমন্ত্রী উদ্বোধনী অধিবেশনে ভিডিও বার্তা প্রদান করেন।

[caption id="attachment_221881" align="aligncenter" width="700"] এসকাপের ৭৬তম বার্ষিক অধিবেশন[/caption]

থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল কাওনাইন ৭৬তম কমিশন অধিবেশনে সভাপতি নির্বাচিত হওয়ায় এসকাপের ৫৩টি সদস্য রাষ্ট্রের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আঞ্চলিক সহযোগিতা সংহত করার ক্ষেত্রে বাংলাদেশের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। এসকাপের এই বার্ষিক অধিবেশনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম বিষয়ক) মো. খোরশেদ আলম ৭ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান হিসেবে কান্ট্রি স্টেটমেন্ট প্রদান করেন এবং তাঁর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল বিভিন্ন এজেন্ডায় বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App