আঞ্চলিক সহযোগিতার আহ্বান প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

পবিত্র জুমাতুল বিদা আজ

পরের সংবাদ

বৃষ্টির সম্ভাবনা, দু’দিন পর বাড়বে তাপমাত্রা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মে ২২, ২০২০ , ১০:২৭ পূর্বাহ্ণ

উপকূল এলাকায় টানা চার ঘণ্টার বেশি সময় তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় আমফান। এই তাণ্ডব বেশি চলেছে ভারতের পশ্চিমবঙ্গে। সর্বোচ্চ ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে ঝড় বয়ে গেছে সেখানে। এতে লণ্ডভণ্ড হয়ে গেছে পশ্চিমবঙ্গ।

পশ্চিমবঙ্গের তাণ্ডব শেষে সুন্দরবন দিয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় আমফান। এ সময় সাতক্ষীরা, খুলনা, বরগুনার, যশোর ও ঝিনাইদহে ব্যাপক তাণ্ডব চালায়। এই ঘূর্ণিঝড় দুর্বল হয়ে রাজশাহীতে প্রবেশ করে। সেখানে কয়েক ঘণ্টা তাণ্ডব চালিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়। এরপর আমফান আরও দুর্বল হয়ে রাজশাহী অঞ্চলে স্থল নিম্নচাপ আকারে অবস্থান করছে।

আবহাওয়া অফিস বলছে, আগামী শনিবার (২৩ মে) পর্যন্ত দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এদিন শেষের দিকে বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে। তাপমাত্রা আরও বাড়তে পারে। এ সময় ভ্যাপসা গরম বিরাজ করতে পারে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, ঘূর্ণিঝড় আমফান দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। তবে এখনো চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। তবে দুপুরের দিকে সংকেত নামিয়ে দেয়া হবে।

তিনি আরও বলেন, আম্পানের প্রভাবে দমকা হাওয়াসহ বিভিন্ন জায়গায় বৃষ্টি হচ্ছে। আগামী শনিবারের দিকে বৃষ্টির প্রবণতা হ্রাস পাবে। এ সময় তাপমাত্রা আরও বাড়বে। এর কয়েকদিন পর তাপমাত্রা কিছুটা কমতে পারে।

বৃহস্পতিবার (২১ মে) রাতে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, ময়মনসিংহ, রংপুর, বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। একইসঙ্গে রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

এসআর