×

আন্তর্জাতিক

কানাডা-যুক্তরাষ্ট্রে জনসনস বেবি পাউডার বিক্রি বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২০, ১২:২৮ পিএম

কানাডা-যুক্তরাষ্ট্রে জনসনস বেবি পাউডার বিক্রি বন্ধ

ছবি: ইন্টারনেট

ক্যান্সার সৃষ্টির অভিযোগে বিচারাধীন জনসনস বেবি পাউডার যুক্তরাষ্ট্র ও কানাডার বাজারে বিক্রি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে জনসন এন্ড জনসন। কোভিড-১৯ পরিস্থিতিতে কোম্পানির পোর্টফোলিও পুনর্মূল্যায়নের পর মঙ্গলবার ( ১৯ মে ) এ সিদ্ধান্ত নেয় তারা। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের এই শিল্পগোষ্ঠী জানায়, দেশটির ভোক্তাবাজারের দশমিক ৫ শতাংশ দখলে রাখা এই বেবি পাউডার বিক্রি সামনের মাসগুলোতে বন্ধ রাখা হবে। তবে যেসব খুচরা বিক্রেতাদের কাছে পণ্যটির মজুত আছে তারা সেগুলো বিক্রি করতে পারবেন।

জনসনস বেবি পাউডারসহ কোম্পানিটির ট্যালকম পণ্যগুলো ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী, এ অভিযোগে জনসন এন্ড জনসনের বিরুদ্ধে ভোক্তাদের করা বিচারাধীন ১৬ হাজারের বেশি মামলা রয়েছে। কোম্পানিটির ট্যালকম পণ্যগুলোর মধ্যে কার্সিনোজেন বা ক্যান্সার সৃষ্টিকারী হিসেবে সুপরিচিত ‘অ্যাসবেস্টস’ নামে এক ধরনের দূষিত পদার্থ রয়েছে বলে এসব মামলার অভিযোগ। তবে ‘কয়েক দশকের বৈজ্ঞানিক গবেষণার’ কথা তুলে ধরে জনসনস বেবি পাউডারের নিরাপত্তার বিষয়ে অবিচল আস্থার কথা বরাবরই বলে আসছে জনসন এন্ড জনসন।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) পরিচালিত পরীক্ষায় বেবি পাউডারে অ্যাসবেস্টসের ‘স্বল্প মাত্রার’ উপস্থিতি পাওয়ার পর গত ডিসেম্বরে জনসন এন্ড জনসন বলে, তাদের পরীক্ষায় অ্যাসবেস্টস পাওয়া যায়নি। এফডিএর ওই পরীক্ষার পর অক্টোবরে জনসন’স বেবি পাউডারের একটি লট বাজার থেকে তুলে নিতেও বাধ্য হয় কোম্পানি। এক বিবৃতিতে তারা জানায়, ভোক্তা অভ্যাসে পরিবর্তন এবং তার সঙ্গে পণ্যের নিরাপত্তা নিয়ে অপপ্রচার ও মামলার বিষয়ে ব্যাপক প্রচারণার মুখে উত্তর আমেরিকায় জনসন’স ট্যালকম বেবি পাউডারের চাহিদা কমে যাচ্ছে।

অভ্যন্তরীণ নথি, আদালতের সাক্ষ্য ও অন্যান্য দলিল পর্যালোচনা করে দেখা যায়, ১৯৭১ সাল থেকে ২০০০ সালের মধ্যে কোম্পানিটির ট্যালকমের কাঁচামাল ও প্রস্তুতকৃত পাউডার পরীক্ষা করে একাধিকবার স্বল্প মাত্রায় অ্যাসবেস্টস পাওয়া গেছে। তবে জেঅ্যান্ডজের দাবি, তাদের ট্যালকম পণ্য পুরোপুরি নিরাপদ। কয়েক দশকের গবেষণায় প্রমাণিত যে, তাদের পণ্য ক্যান্সার সৃষ্টি করে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App