×

রাজনীতি

স্বাস্থ্যবিধি মেনে জীবিকা রক্ষা ও নামাজ সহ্য হচ্ছে না বিএনপির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২০, ০৬:১৭ পিএম

স্বাস্থ্যবিধি মেনে জীবিকা রক্ষা ও নামাজ সহ্য হচ্ছে না বিএনপির

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে খেটেখাওয়া মানুষের জীবিকা রক্ষা, মসজিদে নামাজ আদায় সম্ভবত বিএনপি’র সহ্য হচ্ছে না।

বুধবার (২০ মে) দুপুরে রাজধানীতে সচিবালয়ে নিজ দপ্তর থেকে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে মন্ত্রীর পারিবারিক সংস্থা এনএনকে ফাউন্ডেশনের পক্ষ থেকে তার নির্বাচনী এলাকা রাঙ্গুনিয়া ও আংশিক বোয়ালখালী উপজেলার সকল মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের ঈদ উপহার ও ইফতারসামগ্রী বিতরণ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

‘লকডাউন শিথিল করে সরকার ভয়াবহ ভুল করেছে’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের এ বক্তব্যের জবাবে ড. হাছান বলেন, আজকে সামাজিক দূরত্ব বজায় রেখে ছোট দোকানদারা কিছু বিক্রি করে যে তাদের বাচ্চা-কাচ্চাকে খাওয়ানোর জন্য কিছুটা হলেও মুনাফা পাচ্ছে, জীবিকা নির্বাহ করার সুযোগ পাচ্ছে, মানুষ যে মসজিদে গিয়ে শারিরীক দূরত্ব বজায় রেখে নামাজ পড়ছে- এগুলো সম্ভবত: তাদের (বিএনপি’র) সহ্য হচ্ছে না।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশের মানুষের শুধু জীবন নয়, জীবিকা রক্ষারও পদক্ষেপ নিয়েছেন। তিনি দেশের ইতিহাসে বৃহত্তম ত্রাণ কার্যক্রম শুরু করেছেন। ইতোমধ্যেই এক-তৃতীয়াংশ জনগণ যার আওতায় এসেছে, পাশাপশি আওয়ামী লীগের ত্রাণ পেয়েছে ১ কোটিরও বেশি মানুষ। মনে রাখতে হবে, এদেশের কোটি কোটি খেটেখাওয়া মানুষ প্রাত্যহিক উপার্জনের ওপর নির্ভরশীল। সেটি মাথায় রেখে প্রধানমন্ত্রী কিছুদিন আগে কিছু দোকানপাট খুলে দেয়া, লকডাউন কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছেন। এগুলো বিএনপির সহ্য হচ্ছে না বলেই ফখরুল সাহেব ও বিএনপি নেতারা সমালোচনা করেছেন।

বিশ্বের উদাহরণ টেনে তথ্যমন্ত্রী বলেন, যেখানে ভারতে প্রতিদিন একশ’র বেশি মানুষ মৃত্যুবরণ করছে, সেখানেও বিভিন্ন রাজ্যে লকডাউন শিথিল করা হচ্ছে। ইউরোপের বিভিন্ন দেশে যেখানে এখনো প্রতিদিন শতশত মানুষ মৃত্যুবরণ করছে, সেখানেও মানুষের জীবিকার কথা চিন্তা করে লকডাউন শিথিল করা হয়েছে। আমাদের দেশেও কিছুটা শিথিল করা হয়েছে, তবে স্বাস্থ্যবিধি না মানলে দোকান বা মার্কেট বন্ধও করে দেয়া হচ্ছে।

হাছান মাহমুদ বলেন, আলেম-ওলামাদের যাতে অসুবিধা না হয়, সেজন্য প্রধানমন্ত্রী কওমি মাদ্রাসাগুলোতে সরকারি অনুদানের ব্যবস্থা করেছেন।

এসময় ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন- রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম তালুকদার, পৌরসভার মেয়র শাহজাহান সিকদার, এনএনকে ফাউন্ডেশনের অন্যতম পরিচালক খালেদ মাহমুদ, শিক্ষক আবদুর রউফ, রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক জসিম উদ্দীন তালুকদার, প্রচার সম্পাদক এমরুল করিম রাশেদ, মওলানা আইয়ুব নূরসহ উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম ও মুয়াজ্জিনরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App